অন্ধত্ব ঠেকাবে যে খাবার

0
17
অন্ধত্ব

অন্ধত্ব এবং দৃষ্টি শক্তির স্বল্পতা দুটি আলাদা শব্দ হলেও দুটোই বেশ ভোগান্তির। দৃষ্টিশক্তির সমস্যায় ভুগছেন এরকম লোকের সংখ্যা ক্রমাগত বাড়ছে। যাদও অনেক কারণ এক্ষেত্রে দায়ী। তবে মূল কারণ হিসেবে পুষ্টির অভাবকেই দোষী করা যেতে পারে।

কর্মব্যস্ততা, অনিয়ন্ত্রিত জীবনযাপনসহ আরও নানা কারণে ২৫-৪০ বছর বয়সীদের শরীরে পুষ্টির অভাব দেখা দিচ্ছে। ফলে একদিকে যেমন শরীরের সচলতা হ্রাস পাচ্ছে, তেমনি চোখের ক্ষমতাও কমছে। তাই প্রতিদিনের ডায়েটে বিশেষ কিছু খাবারের থাকা একান্ত প্রয়োজন। যেমন, ছোট মাছ খেলে দৃষ্টিশক্তির উন্নতি ঘটে। কিন্তু এই খাবারটি ছাড়াও যে আরও বেশ কিছু খাবার রয়েছে, যা নানাবিধ চোখের সমস্যাকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে

সবুজ শাক-সবজি
আজকের প্রজন্মের শাক-সবজির প্রতি এক ধরনের উদাসীনতা দেখা যায়। কিন্তু শাক না খেলে যে চোখের- স্বাস্থ্যের উন্নতি ঘটবে না। শীতে লাল শাক ছাড়াও প্রতিদিন নিয়ম করে পালং শাক, ও অন্যান্য শাক খাওয়া শুরু করুন। এই ধরনের শাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং জিয়াক্সেনথিন নামে বেশ কিছু উপকারি উপাদান থাকে, যা ছানি এবং আরও একাধিক চোখের রোগকে দূর রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

ডিম
প্রতিদিন একটা করে ডিম খেলে শরীরে লুটেইন, জিয়াক্সেনথিন এবং জিঙ্কের পরিমাণ বাড়তে শুরু করে। এই উপাদানগুলি চোখের স্বাস্থ্যের উন্নতিতে দারুন ভাবে সাহায্য করে থাকে।

লেবু জাতীয় ফল
মৌসম্বি, লেবু, কমলা, পাতি লেবু ইত্যাদির মতো লেবুজাতীয় খাবারে প্রচুর মাত্রায় ভিটামিন সি রয়েছে। এই ভিটামিনটি ছানি প্রতিরোধে বিশেষ ভূমিকা নেয়। সেই সঙ্গে দৃষ্টিশক্তিরও উন্নতি ঘটায়।

বাদাম
এতে উপস্থিত ভিটামিন ই ম্যাকুলার ডিজেনারেশন বা চোখের স্বাস্থ্যের অবনতি আটকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই যদি চশমা ব্যবহার করতে না চান, তাহলে আজ থেকেই রোজের ডায়েটে বাদামকে অন্তর্ভুক্ত করুন।

মাছ
ছোট মাছ তো বটেই সেই সঙ্গে ম্যাকারেল এবং টুনার মতো সামদ্রিক মাছে উপস্থিত ফ্যাটি অ্যাসিড দৃষ্টিশক্তির উন্নতিতে সাহায্য করে।

আরও পড়ুনঃ   কম খেয়েও পেট ভরা রাখার কৌশল

ঝিনুক ও ভুট্টা 
অনেকেই ঝিনুক পছন্দ করেন না। কিন্তু যার খান তারা জেনে রাখুন দৃষ্টিশক্তির উন্নতি ঝিনুকের কোনও বিকল্প হয় না বললেই চলে। আর ভুট্টায় প্রচুর মাত্রায় লুটেইন এবং জিয়াক্সেনথিন রয়েছে। ফলে প্রতিদিন খাবারের তালিকায় ভুট্টা আপনার চোখকে সুস্থ রাখতে বেশ সাহায্য করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here