আজ থেকেই ঈদের প্রস্তুতি শুরু করুন

0
41
ঈদের প্রস্তুতি, ঈদ

ঈদের অপেক্ষার পালা শেষ। আমাদের কেনাকাটাও গুছিয়ে নিয়েছি। এবার প্রস্তুতি নিজেকে সুন্দর আকর্ষণীয় ভাবে উপস্থাপনের। সঠিক যত্ন নিলে ত্বক ও চুলের নিস্তেজ ও শুষ্কভাব দূর হবে এবং এই ঈদে আমরা পেতে পারি কাঙ্ক্ষিত সৌন্দর্য।

জেনে নিন কীভাবে ত্বকের যত্ন নেবেন-

এই ঈদে অনন্যা হতে আপনি নিখুঁত, তরুণ্যভরা, ব্রণমুক্ত, উজ্জ্বল কোমল ত্বক, একরাশ ঝরঝরে সুন্দর চুল, কোমল হাত, পা চান? তবে আজ থেকেই শুরু করুন নিয়মিত যত্ন নিতে। আয়নার সামনে দাঁড়িয়ে চেহারাকে সুযোগ দিন মিষ্টি হেসে আপনাকে ধন্যবাদ জানাতে। আর ঈদের সাজে নিজেকেই খুঁজে নিন নতুন রূপে-

ময়েশ্চারাইজার:- আপনার ত্বকের সুরক্ষা নিশ্চিত করতে নিয়মিত ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করুন। হাসতে ভুলে যান নি তো, মনে রাখবেন সমবয়সী হলেও যারা সারাক্ষণ গম্ভীর মুডে থাকে তাদের চেয়ে হাসিখুশি থাকাদের দেখতে অনেক ছোট লাগে। দৈনন্দিন রুটিনে একটি নির্দিষ্ট সময় সহজ কিছু ব্যায়ামের জন্য বরাদ্দ করে দিন। সারা দিন ব্যস্ততার জন্য সময় না পেলে রাতে খাওয়ার পরে হাঁটুন। ত্বক সতেজ এবং সুন্দর রাখতে হলে আদ্রতা রক্ষা করতে হয়। পানির প্রয়োজনীয়তা নিশ্চয় আর নতুন করে বলতে হবে না বন্ধুদের।

ফেসওয়াশ-সানস্ক্রিন প্রতিদিন:- ত্বকে ময়লা জমেই ব্রণ হয়, রোদে পুড়ে কালো ছোপ পড়ে আরও কতো সমস্যা! প্রতিদিন অন্তত দুইবার ভালো কোম্পানির ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। আর বাইরে যাওয়ার সময় অথবা ঘরে রান্নার সময়ও সানস্ক্রিন ব্যবহার করুন।

মরা কোষ সরিয়ে ত্বক কোমল ও মসৃণ করতে সপ্তাহে দুইদিন স্ক্র্যাব ব্যবহার করুন। চাইলে ঘরোয়া পদ্ধতিতে ত্বকে স্ক্র্যাব করতে পারেন। এজন্য চিনি, লেবুর রস এবং অলিভ অয়েল ও চালের গুঁড়া দিয়ে মাস্ক তৈরি করে নিন। এবার কিছুক্ষণ এই মিশ্রণ দিয়ে ত্বক ম্যাসাজ করে ধুয়ে নিন।

সঠিক বিশ্রাম না হলে শরীরের মতো আমাদের ত্বকেরও অবস্থা নাজুক হয়ে যায়। কারণ ঘুমের মধ্যেই আমাদের ত্বকের কোষগুলো ক্ষতি পুষিয়ে পরের দিনের জন্য তৈরি হয়। প্রতিদিন অন্তত আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।

আরও পড়ুনঃ   নারী ও পুরুষ প্রতিযোগী না সহযোগী?

আমাদের অনেকেরই ত্বকের অন্য অংশের চেয়ে চোখের চারপাশের ত্বক কালো থাকে। অনেক সময় অত্যন্ত স্পর্শকাতর এই ত্বক কুঁচকেও যায়। ঘরের প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন চোখের কালো ও ক্লান্তিভাব দূর করে সতেজ প্রাণোচ্ছল দেখাতে, আলু বা শশা থেঁতো করে চোখের ওপর দিয়ে ৩০ মিনিট শুয়ে থাকুন।

ঠোঁটের কালো ভাব দূর করতে কাঁচা দুধ তুলায় নিয়ে প্রতিদিন কয়েকবার আলতো করে ঘষে কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঠোঁট মসৃণ করতে দুধের সর ও চিনি দিয়ে প্রতিদিন মাত্র দুই মিনিট ম্যাসাজ করুন, চমৎকার ফলাফল পাবেন।

ঈদের আগে ঘরে তৈরি হেয়ার প্যাক লাগাতে পারেন। একটা কলা, টক দই ও পেঁপে ভালোভাবে মিশিয়ে নিন। তেল লাগানোর মতো করে পুরো চুলে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ধুয়ে ফেলুন।

এক দিন বাড়িতেই পেডিকিউর ও ম্যানিকিউর করুন। গরম পানির মধ্যে আধা চামচ শ্যাম্পু ও একটু লবণ দিয়ে পা ডুবিয়ে রাখতে পারেন ১৫ মিনিট। ব্রাশ দিয়ে পা ঘষে নিন। এরপর মাটির ঝামা দিয়ে গোড়ালির নিচের অংশটুকু ঘষে নিন। মরা চামড়া উঠে যাবে। এবার হাত-পা মুছে চালের গুঁড়ার সঙ্গে শসার রস, ও মসুর ডাল একসঙ্গে মিশিয়ে স্ক্র্যাব তৈরি করে মাখুন। পাঁচ মিনিট ম্যাসাজ করার পর ধুয়ে ফেলুন। হাত ও পায়ের পানি মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

বন্ধুরা কিছুক্ষণ সময় নিজের জন্য রাখুন একটু সচেতন হোন। ঈদের আগে প্রস্তুতি নিন নিজেকে আরও আকর্ষণীয় করে তুলুন।

-বাংলানিউজ

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY