আপনি জানেন কি শ্যাম্পু কোথায় আবিষ্কার হয় ?

0
121
শ্যাম্পু,shampoo

চুলের ময়লা দূর করে চুলকে পরিষ্কার রাখতে শ্যাম্পু ব্যবহার করা হয়। শ্যাম্পু চুল পরিষ্কার রাখার পাশাপাশি চুলকে নরম কোমল স্বাস্থ্যজ্জ্বল করে তোলে। বাজারের নানা ব্র্যান্ডের শ্যাম্পু কিনতে পাওয়া যায়।

কিন্তু আপনি জানেন এই শ্যাম্পু প্রথম কোথায় ব্যবহার হতো? নিশ্চয়ই ভাবছেন কোথায় আবার, উন্নত বিশ্বে। অর্থাৎ আমেরিকা না হলে ইউরোপে। না, আপনি ভুল ভাবছেন, শ্যাম্পু প্রথম আবিষ্কার হয় আমাদের এ অঞ্চলেই। অর্থাৎ ভারত বর্ষে। সেটা সতের শতকের দিকে।

অথচ দেখুন আমাদের আবিষ্কার করা পণ্য নিয়ে রমরমা ব্যবসা করে যাচ্ছে বিদেশি কোম্পানিগুলো। দেশি প্রতিষ্ঠানের শ্যাম্পু আমরা ক’জনই বা ব্যবহার করি?

চুল এবং মাথায় যে ময়লা জমে, পৃথিবীকে তা প্রথম দেখিয়েছিল ভারত বর্ষই। প্রাচীনকালে চুল ধোয়ার রীতি একমাত্র ভারতেই ছিল। সেই সময় বিভিন্ন ভেষজ ব্যবহার করা হতো এর জন্য। আমলকি, শিকাকাই, রিঠা, জবার মতো ভেষজ দিয়ে পরিষ্কার করা হতো ময়লা চুল।

শুধু শ্যাম্পু আবিষ্কারই নয়, এই নামটিও ভারত উপমহাদেশেরেই। মূলত এর নাম ‘চাম্পু’। আর সেই ‘চাম্পু’ থেকেই ক্রমশ ‘শ্যাম্পু’ শব্দটি এসেছে। এই ব্যবসায় বিদেশি সংস্থাগুলো ধীরে ধীরে প্রবেশ করে। পরে তারাই বাজারের দখল করে।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   একটি চুলের হায়াত কত জানেন? জেনে অবাক হবেন!

LEAVE A REPLY