আলু খেয়ে এ কী জাদু টেলরের!

0
14
টেলর

ওজন কমানোর জন্য অনেক কিছুই করেন স্বাস্থ্যসচেতন মানুষ। শরীরের বাড়তি মেদ ঝরাতে জিমে যায়, খাওয়া-দাওয়ার লাগাম টানে। তবে অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু ফ্লিন্ডার্স টেলর যা করেছেন, তা ওজন কমানোর প্রচলিত নিয়মের ভেতর নেই। কেবল মাত্র আলু খেয়েই শরীর থেকে ঝরিয়ে দিলেন ৫০ কেজি ওজন।

এক বছর নিয়মিত আলু খেয়ে আশানুরূপ ফল পেয়েছেন অ্যান্ড্রু টেলর। মাসে চার কেজি করে ওজন কমেছে তাঁর। টেলরের দাবি, গবেষণামূলক নথি পড়েই এই আলু খাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। তাঁর বিশ্বাস ছিল, আলু থেকেই মিটবে পুষ্টিচাহিদা। তবে ক্যালসিয়ামের অভাব পূরণে টেলর সয়াদুধ-মিশ্রিত আলুভর্তা খেয়েছেন।

আলুভর্তা

বছরে ৫০ কেজি ওজন কমানোর ছবি নিজের ফেসবুকে পেজে শেয়ার করেছেন টেলর। পোস্টের প্রথম ছবিতে দেখা যায়, তার ওজন ১৫১ দশমিক ৭ কেজি। আলু খেয়ে এক বছরে ৫০ কেজি কমিয়ে ১০১ দশমিক ৫ কেজি হওয়ার ছবি।

বেশির ভাগ চিকিৎসক ও পুষ্টিবিদ অ্যান্ড্রু টেলরের আলু খাওয়ার বিষয়টিকে সমর্থন করেননি। তাঁদের মতে, অ্যান্ড্রুর শুধু আলু খাওয়ার এ পরিকল্পনা পুরোপুরি বিপজ্জনক। সুস্থ-সবল থাকতে হলে একজন মানুষকে অবশ্যই সুষম খাবার খেতে হবে।

অ্যান্ড্রুর ক্ষেত্রে আলু খেয়ে ওজন কমানোর পরিকল্পনা কীভাবে কাজ করল, এর জবাব দিয়েছেন অস্ট্রেলিয়ার পুষ্টিবিদ রিয়ানন ল্যাম্বার্ট। তাঁর মতে, আলু পুষ্টির একটি অন্যতম উৎস। এতে যেমন আঁশ থাকে, তেমনি থাকে পরিমিত মাত্রার শক্তি।

সাদা আলুতে প্রোটিন, কোষের ক্ষতিপূরণ ও রোগ প্রতিরোধে প্রয়োজনীয় যাবতীয় অ্যামাইনো অ্যাসিড থাকে। তবে সাদা আলু ছাড়া আর কিছু না খেলে ভিটামিনের ঘাটতি দেখা দিতে পারে বলে মনে করেন বোস্টন ইউনিভার্সিটির পুষ্টিবিজ্ঞানের অধ্যাপক জোয়ান সালগে ব্লাক।

রোগ প্রতিরোধ
ছবি ফেসবুক থেকে নেওয়া

২ সন্তানের জনক মোলবোর্নের টেইলর জানিয়েছেন, ভিটামিনের ঘাটতি পূরণে প্রতি পাঁচ দিনে এক দিন তিনি মিষ্টি আলু খেয়েছেন। মিষ্টি আলুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ই ও সি।

আরও পড়ুনঃ   শীতে ঠান্ডা পানিতে গোসলে যত উপকার

তবে পুরো এক বছর আলু খেয়ে জীবন ধারণের জন্য অনেক ঝক্কিও পোহাতে হয়েছে অ্যান্ড্রুকে। কোনো বন্ধুর বাসায় দাওয়াত খেতে হলে, নিজেই আলু নিয়ে গেছেন দাওয়াতে। রেস্তোরাঁয় খেতে যাওয়ার আগে খোঁজ নিতে হয়েছে, আলু থেকে তৈরি খাবার তারা পরিবেশন করতে পারবেন কি না।

আলুর ওপর একটু টান কমেনি অ্যান্ড্রু টেলর। তিনি বলেন, ‘আমার উচ্চমাত্রার কোলেস্টেরল ছিল। আলু খাওয়ার কারণে এখন কমে গেছে। সঙ্গে কমেছে রক্তচাপ ও ব্লাড সুগার।’

টেলর এখন একটি ওয়েবসাইট (এসপিইউএফআইটি ডট কম) চালু করেছেন। সেখানে তিনি মেদ ঝরানোর নানা পরামর্শও দিচ্ছেন। তথ্যসূত্র: ইনন্ডিপেনডেন্ট।

LEAVE A REPLY