আলু দিয়ে সাদা চুলকে কালো করার উপায় জেনে নিন

0
আলু , সাদা চুল ,কালো চুল

সঠিক পুষ্টির অভাবে কম বয়সেই চুল পেকে যায়। বিশেষ করে ভিটামিন-এ, ভিটামিন-বি, কপার, মিনারেল, জিঙ্ক ও আয়রনের অভাবে এ সমস্যা দেখা দেয়। সে সঙ্গে জীবনযাপনে অনিয়ম, খাদ্যাভ্যাসের পরিবর্তন ও দুশ্চিন্তার কারণেও চুল দ্রুত পেকে যায়।

এ সমস্যার সমাধান করতে পারে খুবই সাধারণ একটি প্রাকৃতিক উপাদান, আর তা হলো আলু! কীভাবে আলুর সাহায্যে সাদা চুল কালো করে ফেলবেন, তার বিস্তারিত মেটা গার্লি ওয়েবসাইটের এই পরামর্শ একবার দেখে নিতে পারেন।

যেভাবে তৈরি করবেন

প্রথমে পাঁচটি আলুর খোসা ছাড়িয়ে নিন। এবার একটি প্যানে দুই গ্লাস পানি নিন। এখন এতে আলুর খোসা দিয়ে গরম করুন। পানি ফুটতে শুরু করলে পাঁচ মিনিট রান্না করুন। এবার চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। এর পর একটি বাটিতে এই মিশ্রণ ছেঁকে আলুর খোসা ফেলে দিন। আপনি চাইলে এর মধ্যে দুই-এক ফোঁটা রোজমেরি অথবা ল্যাভেন্ডার অয়েল দিতে পারেন।

 যেভাবে ব্যবহার করবেন

প্রথমে চুল ভালো করে ধুয়ে নিন। এবার এই মিশ্রণ দিয়ে মাথায় হালকাভাবে ম্যাসাজ করুন। আধা ঘণ্টা রেখে দিন। এরপর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। দেখবেন, কয়েক দিন ব্যবহারেই আপনার সাদা চুল কালো হয়ে যাবে।

আপনার বুঝার সুবিধার্তে পোস্টটি অন্যভাবে দেয়া হলো আবার :-

পাকা চুল কালো করুন আলু দিয়ে

পাকা চুল নিয়ে অল্প বয়সে অনেকেই সমস্যায় পড়েন। সঠিক পুষ্টির অভাবে অনেক সময় অল্প বসসেই চুল পেকে যায়। মিনারেল, ভিটামিন-এ,বি, কপার, মিনারেল,আয়রনের অভাবে চুল পেকে যায়। এছাড়া অপর্যাপ্ত ঘুম, জীবন-যাপনের অনিয়ম, অযত্ন, খাদ্যাভাসের পরিবর্তন ও দুশ্চিন্তা ইত্যাদি কারনেও অনেকের চুল তাড়াতাড়ি পেকে যায়।

পাকা চুল কালো করতে অনেকেই বিভিন্ন ধরনের হেয়ার ডাই ব্যবহার করে থাকেন। এ সকল ডাই এর ক্ষতিকর ক্যামিকাল সাময়িক ভাবে চুল কালো করায় সাহায্য করলেও চুলের অনেক ক্ষতি করে। তাই এসকল ডাই ব্যবহার এর চেয়ে চুল পাকা প্রাথমিক পর্যায়েই কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে পারেন। প্রাকৃতিক উপাদান দিয়ে সহজেই এই সমস্যার সমাধান করা যায়। আর এমনি একটি উপাদান হলো আলু।

আরও পড়ুনঃ   অর্শ বা পাইলসের সমস্যা সমাধানে ঘরোয়া ১০ উপায়!

পাকা চুল সাদা চুল কালো করার উপায়

যেভাবে তৈরি করবেন-

কয়েকটি আলুর খোসা ছাড়িয়ে নিন। পরিষ্কার একটি পাত্রে দুই গ্লাস পানি নিন। এতে আলুর খোসা দিয়ে গরম করুন। পানি ফুটতে শুরু করলে আরো পাঁচ মিনিট রাখুন। এরপর চুলা থেকে নামান। একটি বাটিতে মিশ্রণ ছেঁকে আলুর খোসা ফেলে দিন। মিশ্রণটি ঠান্ডা করুন।

বাড়তি আলু টি রস করে মুখে বা হাতে ম্যাসাজ করতে পারেন। আলুর রস স্কিন থেকে রোদে পোড়া ভাব দূর করে। ফলে শরীরের কালচে হওয়া জায়গা গুলো সহজেই ফর্সা করা যায়।

যেভাবে ব্যবহার করবেন-

প্রথমে মাথার চুল পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। চুলে তেল দেওয়া বা খুব বেশি ময়লা থাকলে শ্যাম্পু করে নিন। এরপর মিশ্রণটি মাথার চুলে লাগিয়ে হাল্কা করে ম্যাসাজ করুন। এরপর আধা ঘন্টা রেখে দিন। আধাঘন্টা পর চুল পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই বার এই পদ্ধতি মেনে চলুন। কয়েকদিন ব্যবহারে আপনার সাদা চুল কালো হয়ে যাবে।

পাকা চুল কালো করা ছাড়াও এই আলুর পানি চুলের অনেক উপকার করে। নতুন চুল গজানো, চুল পড়া রোধ ও চুলের পুষ্টি প্রদানের উদ্দেশ্যেও এটি ব্যবহার করতে পারেন।

পাকা চুল উঠলে অনেকেই তা গোড়া সহ তুলে আনেন। কিন্তু এই কাজটি পাকা চুল রোধে মোটেও কাজ করে না। বরং ওই চুলের আশেপাশের অনান্য চুল সাদা হতে শুরু করে। তাই পাকা চুল প্রাকিতিক ভাবে কালো করতে উপরোক্ত পদ্ধতিটি মেনে চলুন।

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।

আরও পড়ুনঃ কলপ ছাড়াই সাদা চুল কালো করার ১৩টি কার্যকরী উপায়

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ten + 12 =