একটি চুলের হায়াত কত জানেন? জেনে অবাক হবেন!

0
204
চুল পরা

চুল এবং নখ আমাদের শরীরের এমন একটি অঙ্গ যা কাটলে আমরা ব্যথা পাই না। বেশিরভাগ মানুষই এই দুইটি অঙ্গের প্রতি অনেক যত্নবান এবং অনেক সময় ব্যয় ও করে থাকেন। নখ ও চুল যেন সুন্দর লাগে এর দিকে সবাই নজর রাখে।

এখন থেকে যখনই নখ বা চুল কাটবেন মনে করবেন এ মজার তথ্যগুলো-

১. মানুষের একটি চুল ৩.৫ আউন্স পর্যন্ত ওজন বহন করতে পারে:

একটি চুল ৩.৫ আউন্স পর্যন্ত বহন করা অর্থাৎ ২টি সম্পূর্ণ ক্যান্ডি এর সমান।তাহলে একসাথে ১০০টি থেকে ১০০০টি চুল পর্যন্ত নিলে অনেক কিছুই বহন করা যেতে পারে।

২. প্রতিদিন ৬০-১০০ টি চুল পরা স্বাভাবিক:

ছেলে অথবা মেয়ে প্রতিদিন ৬০ থেকে ১০০টি চুল পরা স্বাভাবিক। এছাড়াও ঋতুবদল, গর্ভধারণ, অসুস্থতা, ডায়েট ও বয়সের কারনেও চুল পরা বৃদ্ধি পায়।

৩. মেয়েদের চুল ছেলেদের চুলের ব্যাসের তুলনায় অর্ধেক:

কথাটি শুনতে আশ্চর্যজনক হলেও সত্যি যে, ছেলেদের মাথার চুল এর তুলনায় মেয়েদের মাথার চুল এর ব্যাস অর্ধেক। তবে চুলের ব্যাস ও বিভিন্ন ধরনের হয়, তাই গড়ে এর পার্থক্য রয়েছে।

৪. হাতের নখ, পায়ের নখ এর তুলনায় আরও চার গুন বেশি বৃদ্ধি পায়:

আপনি লক্ষ্য করলে দেখতে পাবেন যে, আপনার হাতের নখ পায়ের তুলনায় অনেক জলদিই বড় হয়ে যায়।দেখা যায়, হাতের নখ মাসে ৩,৪ বার কাটতে হয়, কিন্তু পায়ের নখ ১,২ বার কাটলেই চলে যায় অনেক দিন।

৫. একটি চুলের গড়ে ৩ থেকে ৭ বছরের মেয়াদ থাকে:

প্রতিদিন ১০০ টি করে চুল পরলেও একটি চুল ৭ বছরের হবার পরই পড়ে যায়। প্রাকৃতিক কারনেই এমনটি হয়। তবে ঋতুবদল, গর্ভধারণ, অসুস্থতা, ডায়েট ও বয়সের কারনেও চুল অতিরিক্ত পড়ে যায়।সেক্ষেত্রে চুলের বয়স ৭ বছর হবার আগেই পড়ে যেতে পারে।

আরও পড়ুনঃ   ক্যান্সার-এইচআইভি প্রতিষেধক উদ্ভিদ এশিয়া মহাদেশেই

সৃষ্টিকর্তা মানুষের শরীরের প্রতিটি অঙ্গ অনেক নিপুণভাবে তৈরি করেছেন, এর প্রতিটি অংশের বিভিন্ন আশ্চর্যজনক তথ্য রয়েছে, যা বিজ্ঞানীরা বিভিন্ন সময়ে উদঘাটন করছে।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY