কফি গুঁড়োর এই ৫টি ব্যবহার আপনি জানেন কি?

0
132
Coffee-powders

কফি কী কাজে ব্যবহার করি আমরা? কফি তৈরিতে, নিদেনপক্ষে বেকিং করতে? আজ জেনে নিন ঘরদোরের টুকিটাকিতে কফি গুঁড়োর ৫টি ব্যতিক্রমী ব্যবহার। রূপচর্চা থেকে শুরু করে ঘর পরিষ্কার রাখা পর্যন্ত সব জায়গাতেই আপনার কাজে আসবে এই ছোট্ট উপকরণটি।

১) ব্যবহার করুন টবের সার হিসেবে

গাছের গোঁড়া থেকে একটু দূরে টবের চারধারে ছড়িয়ে দিন কফির গুঁড়ো এবং মাটির সাথে মিশিয়ে দিন ভালো করে। এতে টবে অতিরিক্ত পানি জমে যাওয়া রোধ হবে। সার হিসেবেও ভালো এগুলো।

২) ফ্রিজ থেকে দূর করুন আঁশটে গন্ধ

যতই পরিষ্কার করা হোক না কেন ফ্রিজে মাঝে মাঝে অস্বস্তিকর এক ধরণের দুর্গন্ধ হয়। ছোট একটি বাটিতে করে ফ্রিজের এক কোনে রেখে দিন কিছুটা কফি গুঁড়ো। ফ্রিজের ভেতরের আঁশটে দুর্গন্ধ দূর হয়ে যাবে কয়েক ঘন্টার মাঝেই।

৩)পিঁপড়া দূর করুন

ঘরের ভেতরে পিঁপড়ার আনাগোনা বন্ধ করতে এদের চলাফেরার রাস্তার ওপর ছড়িয়ে দিন কফির গুঁড়ো। এতে পিঁপড়া আর সেই এলাকা মাড়াবে না। তবে আপনার বাড়ির ভেতরেই যদি পিঁপড়ার বাসা থাকে তাহলে এই পদ্ধতি কাজ নাও করতে পারে।

৪) পরিষ্কার করুন বাসনপত্র

হাঁড়ি এবং কড়াইতে খাবার পুড়ে তলায় লেগে গেলে কাজে আসবে কফি গুঁড়ো। সহজে এসব পোড়া খাবার উঠতে না চাইলে আগে কফির গুঁড়ো সেই অংশে ভালো করে ঘষে দিন। এরপর ডিশ ওয়াশিং সাবান স্ক্রাবারে নিয়ে ভালো করে ঘষে তুলে ফেলুন।

৫) মসৃণ করে তুলুন আপনার ত্বক

একদম মিহি কফি গুঁড়ো অলিভ অয়েলের সাথে মিশিয়ে তৈরি করুন একটি প্যাক। এটি এক্সফলিয়েটর হিসেবে ব্যবহার করলে ত্বকের রুক্ষভাব দূর হয়ে আসবে রেশমি মসৃণতা।

গবেষণা : কফি হার্টের সুরক্ষা করে

ওষুধ খাওয়ার জরুরি কিছু নিয়ম

যে ৭টি খাবার এবং ওষুধ একসাথে ভুলেও খাবেন না

 

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   মেছতা নিরাময়ে হারবাল চিকিৎসা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here