কোন রঙের ফলে কী উপকারিতা জেনে নিন

0
126
ফলের উপকারিতা

সব সময় আমরা যে ফল বা সবজি খাই তা ভিন্ন ভিন্ন রঙের হয়ে থাকে। এর কারণ কি জানেন? কারণ হচ্ছে, ফল ও সবজিতে ভিটামিন এবং খনিজ থাকে। শরীরের প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ পেতে তাই বিভিন্ন রঙের খাবার বেছে নেওয়া গুরুত্বপূর্ণ।

সবুজ থাকুন সবুজ পাতায়

সবুজ সবজি ভিটামিন এ, সি, ই, কে ও কয়েক ধরনের ভিটামিন বি-এর উৎস। এছাড়াও এতে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, লৌহ ও পটাশিয়াম থাকে। পালং, বিভিন্ন সবুজ শাক, পাতাকপি, মটরশুঁটির মতো খাবার প্রতিদিন খাওয়া উচিত। কারণ এগুলো অন্যান্য খাবারের চেয়ে বেশি পুষ্টিকর। সবুজ পাতাযুক্ত সবজিতে লুটেন নামের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা চোখের জন্য ভালো। রোগ ও ক্যানসার প্রতিরোধে সবুজ শাকসবজির বিকল্প নেই।

হৃদরোগের ঝুঁকি কমে কমলা-হলুদে

বিটা ক্যারোটিন নামের ফাইটোকেমিক্যাল থাকে যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এটি পাওয়া যায় মিষ্টি আলু, গাজর, মিষ্টি কুমড়ায়। যা ক্যানসার ও হৃদরোগের ঝুঁকি কমায়।ঠাণ্ডার সমস্যা দূর এবং চোখের দৃষ্টিশক্তি ভালো রাখে হলুদ রঙের ফল ও সবজি। ফলের মধ্যে কমলা,আম, পেঁপে, আনারস ও আঙুরে থাকা বায়োফ্লেভোনয়েড ভিটামিন সি-র সঙ্গে যোগ হয়ে শরীরকে সুস্থ রাখে এবং হাড়-দাঁত শক্ত করে। এছাড়া দ্রুত জখম সারায় ও ত্বক সুন্দর করে।

ক্যানসারের ঝুঁকি কমে লাল-গোলাপিতে

লাইকোপেন নামের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় লাল ও গোলাপি রঙের ফল ও সবজিতে। লাইকোপেনের নানা স্বাস্থ্যকর উপকারিতা রয়েছে। এছাড়াও লাল ও গোলাপি রঙের ফল ও সবজিতে অ্যান্থোসায়ানিন নামের আরও একটি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। টমেটো, তরমুজ, চেরি, পেয়ারা, স্ট্রবেরি, আঙুর, আপেল, লাল বাঁধাকপি, শিম এসবে থাকে লাইকোপেন ও অ্যান্থোসায়ানিন।

তরুণ থাকুন নীল-বেগুনিতে

রোগ প্রতিরোধে সক্ষম ফাইটোকেমিক্যাল অ্যান্থোসায়ানিন ও ফিনোলিকস থাকে নীল ও বেগুনি রঙের ফল ও সবজিতে। ক্যানসার, হৃদরোগ, আলঝেইমার রোগের ঝুঁকি কমানোর পাশাপাশি বয়স বৃদ্ধির প্রক্রিয়াকে ধীর করে দেয় বেরি ও কিশমিশের মত বিভিন্ন নীল ও বেগুনি রঙের ফল ও সবজি।

আরও পড়ুনঃ   ঔষধি গুণে ভরা পুদিনা পাতা
বিষমুক্তি হবে সাদায়

পেঁয়াজ, রসুনে অ্যালিসিন নামের শক্তিশালী ফাইটোকেমিক্যাল থাকে যা ক্যানসার ও হৃদরোগের বিরুদ্ধে কাজ করে। আর এটি সাদা রঙের ফল বা সবজিতে পাওয়া সম্ভব। রসুনে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। ভাইরাস ও ব্যাকটেরিয়াবিরোধী ক্ষমতা আছে সাদা সবজি কিংবা ফলে।

সবজি ও ফলের রঙ এবং কার্যকারিতা বুঝে প্রয়োজনীয় কালারফুল ফল-সবজি খান, সুস্থ্য থাকুন।

উৎসঃ ১৪ এপ্রিল ২০১৬, ১৪:৫২ প্র.আ

LEAVE A REPLY