কোলেস্টরল কমানোর প্রাকৃতিক উপায় জেনে নিন

0
590
কোলেস্টরল কমানোর উপায়, Reduce cholesterol
Eraser deleting the word Cholesterol
আজকাল কোলেস্টরলের সমস্যায় ভোগেন বেশিরভাগ মানুষ। অত্যাধুনিক জীবনযাত্রা এবং খাওয়ার অভ্যেস বাড়িয়ে দেয় এই রোগ। কোলেস্টরলের হাত থেকে বাঁচতে অনেকেই ওষুধ খান। কিন্তু ওষুধ না খেয়েই শুধুমাত্র খাবার খেয়েই কমিয়ে ফেলা যায় এই রোগটিকে। এবার দেখে নিন ঠিক কি কি ধরনের খাবার খেয়ে স্বাভাবিক রাখা যায় এই রোগকে…
১. ওট খান
যে সমস্ত খাবারে ফাইবারের পরিমাণ খুব বেশি সেই সমস্ত খাবার খান। নিজের ব্রেকফাস্টে ওট খেতেই পারেন। এতে থাকা ফাইবার আপনার কলেস্ট্রল স্বাভাবিক রাখে। যা শরীরের খারাপ কোলেস্টরলের আধিক্য কমিয়ে ভালো কোলেস্টরলের পরিমাণ বাড়াতে সাহায্য করে। ওটের মধ্যে কলা মিশিয়ে খেতে পারনে। কলা কোলেস্টরলের জন্য খুবই উপকারী।
২. মাছ এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড
ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের একটি ভালো উৎস হল মাছ। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড শরীরে কোলেস্টরলের মাত্রা কমিয়ে হার্ট অ্যাটাকের হাত থেকে রক্ষা করে। এছাড়া এটি রক্তকে জমাট বাঁধতে দেয় না।
৩. আখরোট এবং আমন্ড খান
আখরোট এবং আমন্ড কোলেস্টরলের পক্ষে খুবই উপকারী। এগুলি খারাপ কোলেস্টরলের পরিমাণ কমিয়ে দেয়। এতে ফ্যাটি অ্যাসিড থাকে। এছাড়া পিনাট, পাইন নাট ইত্যাদিও কোলেস্টরলের পক্ষে খুবই কার্যকরী।
৪. ওলিভ অয়েল
যে কোনও খাবারে ওলিভ ওয়েল মিশিয়ে খেতে পারেন। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হার্টকে সুস্থ রাখে। এতে ফ্যাটের পরিমাণ অনেক কম থাকে। যা কোলেস্টরলের জন্য খুবই ভালো।
৫. শাক
সবুজ জিনিস অথবা শাক শরীরের পক্ষে খুবই ভালো। এছাড়া কমলা লেবু এবং টক দইও কোলেস্টরল স্বাভাবিক রাখতে সাহায্য করে। ভারী খাবার খাওয়ার পরে স্যালাডে খেয়ে নিতেই পারেন লেবু বা শসা।
কোলেস্টরল কমাতে শারীরিক পরিশ্রমের খুব দরকার এটা সত্যি,দিনে অন্তত ৩০ মিনিট জোরে হাটার অভ্যাস করা উচিত l তাছাড়াও কতগুলো ট্রিকস মানতে পারলে কোলেস্টরল কমানো সম্ভব l যেমন–
১. যদি প্রতিদিন সকালে খাবার ১ ঘন্টা আগে এক গ্লাস উষ্ণ জলে ১ চামচ পরিমাণ আপেল সিডার ভিনেগার মিশিয়ে খেতে পারেন তো এটা আপনার কোলেস্টরল লেভেল কমাবে । সাথে একটা গোপন কথা বলি…. এটা কিন্তু ওজন কমাতেও সাহায্য করে ।
২. দারচিনি গুড়ো যদি প্রতিদিন ১ চামচ ১ গ্লাস উষ্ণ জলে মিশিয়ে খাওয়া যায় তাতেও কোলেস্টরল কমে ।
৩. আর সব থেকে শ্রেষ্ঠ যদি বলেন তবে বলব “বহেরা” । বহেরার থেকে ভালো কোনো ঔষধ হয় না কোলেস্টরল এর জন্য l এমন কি প্রচলিত ঔষধগুলো কোলেস্টরল কমাতে বহেরার ধারে কাছেও নয় । ২/৩ টি বহেরা থেতো করে সারারাত ১ গ্লাস জলে ভিজিয়ে রাখুন,সকালে খালি পেটে খান দেখুন বহেরা কেমন ম্যাজিক দেখায় ।
আশা ও বিশ্বাস করি উপরিউক্ত টিপস গুলো অনুসরণ করে আপনি কোলেস্টরলের মাত্রা পরিমিত রাখতে পারবেন।
আরও পড়ুনঃ   মধু ও দারুচিনি একসঙ্গে খেলে কী হয় ?

LEAVE A REPLY