ক্লান্ত চোখ ফ্রেশ করে তোলার ৮ ঘরোয়া উপায়

0
145
ক্লান্ত চোখ

প্রতিরাতে ঘুমোতে যেতে দেরি হলে চোখের কোলে কালি, ফোলা ভাব পুরো মুখে ক্লান্তির ছাপ নিয়ে আসে। মেক আপ দিয়েও যা ঢাকা সম্ভব হয় না। জেনে নিন ক্লান্ত চোখ ফ্রেশ করে তোলার কিছু ঘরোয়া উপায়।

কাঁচা দুধ: দুধ প্রোটিন, অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন এ ও ডি এবং ল্যাকটিক অ্যাসিডের উত্স। চোখের চারপাশের ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে দুধ। কাঁচা দুধে তুলোর বল ভিজিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এই তুলোর বল চোখের উপর চাপা দিয়ে শুয়ে থাকুন ১০-১৫ মিনিট। কাঁচা দুধ চোখ সতেজ করে তুলতে ও চোখের তলার কালি দূর করতে সাহায্য করবে।

টাটকা শশা: শশা ওয়াটার রিটেনশন নিয়ন্ত্রণ করে চোখের চারপাশের ফোলা ভাব কমিয়ে দেয়। টাটকা শশা স্লাইস করে কেটে চোখের উপর রেখে ৫-১০ মিনিট শুয়ে থাকুন। ফোলা ভাব, কালি পড়া ‌ভাব কমে যাবে।

আলু: আলুর মধ্যে থাকা ন্যাচারাল ব্লিচিং এলিমেন্টের কারণে চোখের কোলের কালি দূর করতে সাহায্য করে। আলু গোল পাতলা স্লাইস করে কেটে নিন। ফ্রিজে রেখে ঠান্ডা করে চোখের উপর চাপা দিয়ে রাখুন কিছুক্ষণ। কালি দূর হয়ে ফ্রেশ দেখাবে চোখ।

আমন্ড অয়েল: এই তেলে থাকা ভিটামিন কে ও ন্যাচারাল ময়শ্চারাইজার চোখের ফোলা ভাব নিয়ন্ত্রণে নিয়ে আসবে। এই তেল দিয়ে হালকা মাসাজ চোখের কোলের ত্বক মোলায়েম থাকবে ও পিগমেন্টেশন দূর হবে।

টি ব্যাগ: গরম জলে দুটো টি ব্যাগ ১ মিনিট ডুবিয়ে রেখে ফ্রিজে রেখে চিল করে নিন। চিলড টি ব্যাগ দু’চোখের উপরে রাখুন ৫ মিনিট। চায়ের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ও ট্যানিন নিমেষে ফোলা ভাব কমিয়ে চোখে ফ্রেশ ভাব নিয়ে আসবে।

ডিমের সাদা অংশ: ডিমের সাদা অংশ ফেটিয়ে ব্রাশের সাহায্যে চোখের কোলে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। ডিমের হাই প্রোটিন ত্বকে পুষ্টি জুগিয়ে টোনড করতে সাহায্য করবে। ফোলা ভাব কমে যাবে।

আরও পড়ুনঃ   পুলিশ কমিশনার ইকবাল বাহারের সাথে বিডিনিউজের সৌজন্য সাক্ষাৎ

আইস কিউব: সুতির পরিষ্কার পাতলা কাপড়ে আইস কিউব মুড়ে চোখে কমপ্রেস করুন। এতে ফোলা ভাব কমে যাবে। ১-২ মিনিটের বেশি করবেন না। ঠান্ডা লেগে যাবে।

নুন: বেশি নুন খেলে শরীরে ওয়াটার রিটেনশন হয়। ফলে ঘুম থেকে উঠলে চোখের কোল ফোলা থাকে। ডায়েটে নুনের পরিমাণ কমালে সমস্যা দূর হবে।

সূত্রঃ আনন্দ বাজার

LEAVE A REPLY