খাবার দেখলে মুখে পানি আসে কেন?

0
192
খাবার,মুখ,পানি

আমরা যখনই কোনো মুখরোচক খাদ্যের কথা চিন্তা করি কিংবা সামনে দেখি তখনই আমাদের মুখ লালায় ভরে ওঠে, বিশেষ করে তেতুলের কথা বললে তো… উমম! কিন্তু কেন এমনটা কেন হয়? খাদ্য চিন্তায় লালা নিঃসরণের এই ঘটনাটিকে বলা হয় রিফ্লেক্স অ্যাকশন বা স্নায়ুর প্রতিবর্ত ক্রিয়া।

রাশিয়ান বিজ্ঞানী অ্যান্টন পাভ্লভ সর্বপ্রথম এই ঘটনা আবিষ্কার করেন। তিনি এই ফ্লেক্স অ্যাকশন বা স্নায়ুর প্রতিবর্ত ক্রিয়াকে দুই ভাগে ভাগ করেন। একটি হলো বংশগত অর্থাৎ শর্ত নিরপেক্ষ, আরেকটি হলো শর্তাধীন। খাদ্যের কথা গভীরভাবে মনে করলেই কিংবা মুখরোচক কোনো খাবার দেখলেই নিউরোট্রান্সমিটার (এক ধরনের রাসায়নিক যা ব্রেইনে সিগন্যাল প্রেরণ করে) মস্তিষ্কে সংকেত পাঠাতে থাকে। তখন মস্তিষ্কও দ্রুত তৈরি থাকার জন্য চেষ্টাও স্নায়ু দিয়ে লালা নিঃসরণকারী গ্রন্থিকে উত্তেজিত করতে থাকে। ফলে লালা নিঃসরণ ঘটে।

লালাতে সাধারণত এনজাইম এবং লুব্রিকান্টস থাকে যা যত তাড়াতাড়ি সম্ভব খাদ্য হজমের প্রক্রিয়া শুরু করতে সাহায্য করে। Sjogren’s Syndrome এ আক্রান্ত ব্যক্তির লালা গ্রন্থি নষ্ট হয়ে যায় ফলে যতই মুখরোচক খাবার হোক না কেন মুখে আর লালা আসে না।

হাসনাত আব্দুল্লাহ

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   রোজার মাসে ওজন বাড়ছে? জেনে নিন সমাধান

LEAVE A REPLY