গরমে কৃমির কৃমির ওষুধ খাওয়া আসলেই কি নিষেধ ?

0
111
কৃমির ওষুধ

অনেকেরই ধারণা, কৃমির ওষুধ খেতে হয় ঠাণ্ডা পরিবেশে। অর্থাৎ গরমের সময় এ ওষুধ খাওয়া যাবে না। তাই সবাই বৃষ্টির দিন কিংবা একটি ঠাণ্ডা পরিবেশের অপেক্ষায় থাকেন। কিন্তু আসলেই কি কৃমির ওষুধ ঠাণ্ডা পরিবেশে খেতে হবে?

চিকিৎসা বিজ্ঞানের মতে, সে রকম কোনো ধরাবাঁধা নিয়ম নেই। তবে কৃমির ওষুধ খেলে কারো কারো ক্ষেত্রে বমিভাব, মাথাঘোরা ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে, যা কিনা আরো অনেক ওষুধের ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে দেখা দিতে পারে। শুধু কৃমির ওষুধের ক্ষেত্রেই যে এই ব্যতিক্রম, তা কিন্তু নয়। এ ছাড়া কার ক্ষেত্রে এই পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেবে তা আগেভাগে বলা মুশকিল। পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ে অন্যান্য ওষুধ খাওয়ার সময় কেউ কিন্তু টাণ্ডা-গরম পরিবেশের কথা ভাবেন না। আবার কেউ যদি ভাবেন, ঠাণ্ডার দিনে কৃমির ওষুধ খাওয়ালে নিশ্চিত পার্শ্বপ্রতিক্রিয়া হবে না, সেই ধারণাও কিন্তু ঠিক নয়। কৃমির ওষুধ খাওয়ার ব্যাপারে পরিবেশের ঠাণ্ডা-গরমের কোনো বাছবিচার নেই।

কাজেই কৃমির ওষুধ খাওয়ানোর প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শে খেতে হবে। ওষুধের মাত্রাও ঠিক হতে হবে। কৃমি হলেই কৃমির ওষুধ খাওয়াতে হবে। কৃমির ওষুধ খাওয়ানোর জন্য বর্ষণমুখর দিন কিংবা শীতের জন্য অপেক্ষার দরকার নেই।

ঘরোয়া উপায়ে দূর করুন পেটের ‘কৃমি’

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   ওষুধের কাজ করে কলা!

LEAVE A REPLY