ছেলেদের ত্বকের যত্নে প্রাকৃতিক স্ক্রাব করুন

0
320
ছেলেদের ত্বকের যত্ন

গরমে কি শুধু মেয়েদেরই ত্বকের যত্ন নিতে হয়? ছেলেদের মুখে কি রোদে পোড়া কালো ছাপ পড়ে না? বাস্তব হলো মেয়েদের থেকে আরো বেশি পড়ে। কারণ ছেলেরা ধূলা-বালি, রোদের মধ্যে বেশি ঘুরে। বেশিরভাগ ছেলেই সঙ্গে ছাতা রাখে না। আর মেয়েদের তুলনায় ঘামেও বেশি। তাই ত্বকে জীব‍াণুর আক্রমণ হয় বেশি। মেয়েদের মতো সচেতন নয় বলে ছেলেদের মুখে এই ছাপ স্থায়ীভাবে বসে যায়।

তাই সময় থাকতেই এর প্রতিকার করতে ছেলেদেরকেও নিতে হবে ত্বকের যত্ন। পার্লারে না গিয়েও ঘরে বসেই প্রাকৃতিক স্ক্রাব দিয়ে একজন ছেলে নিজেকে করে তুলতে পারে ফ্রেশ ত্বকের অধিকারী।

ঘরে বসে সহজ উপায়ে স্ক্রাব তৈরির ৩টি সহজ উপায় জেনে নিন:

আধা চামচ গমের ভুষির সঙ্গেএক টেবিল চামচ জলপাই এর তেল ও আধা চামচ দানা গুড় মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার মুখে বৃত্তাকারে ঘষে প্যাকটি লাগান। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। স্ক্রাবের ভেতর থাকা দানাদার উপাদান ত্বকের নিচের থাকা মৃত কোষগুলো সরিয়ে লাবণ্যতা ফিরিয়ে আনে।

ছেলেদের মুখে প্রতিনিয়তই তেল উৎপন্ন হয় যা লোমকূপ দিয়ে বেরিয়ে সারা শরীরে ছড়িয়ে পড়ে। কোনো কারণে লোমকূপ বন্ধ হয়ে গেলে ব্ল্যাক হেডস তৈরি হয়। স্ক্রাবে থাকা তেল ও ক্রিম ত্বকের তৈলাক্ততা দূর করে এবং ব্ল্যাক হেডস তৈরির আশঙ্কা কমিয়ে দেয়।

যাদের ত্বক তৈলাক্ত তারা ১ চামচ ওট, ১ টেবিল চামচ জলপাই এর তেল ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।এতে শেভ করতেও সুবিধা হয়। রেজার চালানোর ফলে খসখসে হয়ে যাওয়া চামড়া মসৃণ হয়ে যায়।

বাইরে যাওয়ার পর কড়া রোদে মুখে যে কালচে পোড়াভাব এসে যায় তা দূর করা যায় খুব সহজেই। পরিমাণমত ক্লিনজিং ম্লিক নিয়ে তার সঙ্গে গমের ভুষি মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে মাখুন। এতে শুধু পোড়া দাগই দূর হবে না, কেটে যাবে বয়সের ছাপ।

আরও পড়ুনঃ   লিঙ্গের দৃঢ়তা ,স্মৃতিবিভ্রম, ডায়াবেটিস এবং আর্থরাইটিস সমাধানে শিলাজিৎ খান

ঘরে বসে তৈরি এসব প্রাকৃতিক স্ক্রাব ছেলেদের ত্বকের যত্নে খুব উপকারি। নিয়মিত মুখে স্ক্রাব ব্যবহার করা ভালো। কিন্তু প্রতিদিন ব্যবহার করা উচিৎ নয়। সপ্তাহে ২ থেকে ৩দিন ব্যবহার করলে পরির্বতন নিজেই দেখতে পাবেন।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY