জেনে নিন অলিভ অয়েলের ৭টি ব্যতিক্রমী ব্যবহার

0
178
অলিভ অয়েলের ব্যবহার
নিগার আলম: ত্বক ও চুলের যত্নে অলিভ অয়েলের ব্যবহার সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি। ত্বক ও চুলের ব্যবহার ছাড়াও দৈনন্দিন নানা কাজেও অলিভ অয়েল ব্যবহৃত হয়ে আসছে।
আপনার ঘরে যদি অলিভ অয়েল থাকে তাহলে প্রতিদিনের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাবেন শুধুমাত্র অলিভ অয়েল ব্যবহার করেই। আসুন জেনে নিই, অলিভ অয়েলের ব্যতিক্রমী ব্যবহারগুলো।

১। নাক ডাকা বন্ধ করতে

অলিভ অয়েল নাক ডাকা বন্ধ করতে সাহায্য করে থাকে। ঘুমাতে যাওয়ার আগে এক চুমুক অলিভ অয়েল খেয়ে নিন। এটি আপনার গলার পেশীকে পিচ্ছিল করে থাকে এবং নাক ডাকা বন্ধ করে দেয়।

২। শেভ করার কাজে

শেভ করতে গেলেন আর দেখলেন শেভিং ক্রিম শেষ তখন কি হবে? শেভিং ক্রিমের বদলে ব্যবহার করুন অলিভ অয়েল। মসৃণ শেভ হবে এবং ত্বকও রুক্ষ হবে না।

৩। আসবাবপত্র পলিশ করতে

এক চামচ অলিভ অয়েল নিন। আর আপনার আসবাবপত্ররে ওপর নরম একটি কাপড় দিয়ে মুছে ফেলুন। চাইলে সাথে ভিনেগার এবং পরিষ্কার পাউডার যোগ করতে পারেন।

৪। স্টেইনলেস স্টিল চকচকে করতে

স্টেইনলেস স্টিলের থালা বাসন চকচকে করতে অলিভ অয়েল ব্যবহার করুন। স্টেইনলেস স্টিলের যেই অংশে দাগ পরে গিয়েছে সেই স্থানে কিছুক্ষন অলিভ অয়েল ঘষে নিলে অনায়াসেই দাগ উঠে যায়।

৫। হাত থেকে রঙের দাগ দূর করতে

রং করতে গিয়ে বা কোন কাজ করতে যেয়ে হাতে দাগ লেগে গেছে। হাতে কিছু পরিমাণে অলিভ অয়েল নিয়ে কিছুক্ষণ ঘষুন। দেখবেন হাত থেকে রঙের দাগ দূর হয়ে গেছে।

৬। পোষা প্রাণীর যত্নে ব্যবহারে

পোষা প্রাণীর গোসলের পানিতে ১/৪ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। তাহলে পোষা প্রাণীর লোম ও ত্বক ভালো থাকবে।

৭। প্যান্ট অথবা ব্যাগের চেইন খুলতে

অনেক সময় প্যান্ট অথবা ব্যাগের চেইন বেশ শক্ত হয়ে যায়। চেইন সহজে টানা না গেলে কয়েক ফোটা অলিভ অয়েল লাগিয়ে এরপর চেইন টানুন। বেশ সহজেই টানা যাবে চেইন টি।
রেফারেন্স: 25 Alternative Uses for Olive Oil- www.curbly.com
আরও পড়ুনঃ   কোন কোন রোগে কী কী ভেষজ ব্যবহার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here