ডিমের খোসা-শরীরের পক্ষে দারুণ উপকারী ডিমের খোসা

0
egg-shells
ডিমের খোসা

শিরোনাম দেখে অবাক হবেন না। একথা খোদ বলছেন দেশি-বিদেশি ডাক্তাররা। শুধু ডিম নয়, শরীরের পক্ষে দারুণ উপকার ডিমের খোসাও!
ডাক্তাররা বলছেন, ডিমের মধ্যে মোট ২৭ রকমের বিভিন্ন প্রকার মিনারেল ও খনিজ উপাদান রয়েছে। যা মানব দেহের হাড় ও দাঁতের জন্য বিশেষভাবে উপযোগি। ডিমের খোসার মধ্যে রয়েছে, আয়রন, কপার, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ক্লোরিন, ফসফরাস ইত্যাদি৷ সব মিলিয়ে প্রতিদিন দেড় থেকে তিন গ্রাম ডিমের খোসা হতে পারে অসাধারণ প্রাকৃতিক খাদ্য।
ডাক্তাররা বলছেন, মহিলাদের বয়স বাড়লে হাড় দুর্বল হতে শুরু করে। তাই প্রতিদিন অল্প করে ডিমের খোসা খেলে শরীরে ক্যালসিয়ামের মাত্রা বেড়ে যাবে।
দাঁতের মাড়ি ও দাঁত ঝকঝকে রাখতে ডিমের খোসা গুঁড়ো করে নিন। তারপর গুঁড়োর সঙ্গে লেবুর রস মিশিয়ে দাঁত মেজে নিন৷ দেখবেন দাঁত সুস্থ থাকবে।
গ্যাস্ট্রিক ও আলসারে ভুগছেন? ২ টো ডিমের খোসার গুঁড়ো, ৩ টেবিল চামচ লেবুর রস ও আধ কাপ গরম দুধ মিশিয়ে সকালে ও রাতে পান করুন। উপকার পাবেন।
রক্ত পরিষ্কার রাখতেও ডিমের খোসার প্রচুর উপকার। পাঁচটি ডিমের খোসা গুঁড়ো করে, দশ কাপ পরিমাণ জলে ভালো করে মিশিয়ে ফ্রিজে রেখে রোজ সকালে খালি পেটে পান করুন।
বাতের ব্যথা থেকে উপশম পেতেও ডিমের খোসা দারুণ উপকার করে।
১টি ডিমের সাদা অংশ, এবং এক বা দুটি ডিমের খোসা গুঁড়ো করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি ত্বকে ব্যবহার করুন। তারপর উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আর দেখুন ত্বক কেমন নরম কোমল হয়ে গিয়েছে।

– পরদেশ

আরও পড়ুনঃ   কাশি থেকে রক্ষার সহজ টিপস!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

1 × two =