ত্বকের যত্নে বেকিং সোডার ব্যবহার জেনে নিন

0
341
ত্বকের যত্ন, বেকিং সোডা

সময় নিয়ে যদি আপনাকে বেশি ভুগতে হয় তাহলে ত্বকের যত্নে নিশ্চিন্তে বেকিং সোডার উপর নির্ভর করতে পারেন। রান্নাঘরে সবসময় এই উপকরণটি থাকেই। সহজেই ব্যবহার করা যায় বলে বেকিং পাউডার ব্যবহার করেই দূর করতে পারেন ত্বকের ছোটবড় কিছু সমস্যা।

জেনে নিন ত্বকের যত্নে বেকিং পাউডার ব্যবহারের কিছু সহজ উপায়।

এতে ব্যাকটেরিয়ানিরোধক, ফাংগাস নিরোধক, এন্টিসেপটিক, প্রদাহ কমানোর মতো কিছু উপাদান থাকে। তাই বেকিং সোডাকে ফেসওয়াশ, ফেসমাস্ক, রোদে পোড়া ত্বকের প্রশান্তিতে, মরাকোষ দূর করতে এবং ত্বক পরিস্কার করতে কার্যকর বলেই জানান ত্বক বিশেষজ্ঞরা।

ফেসিয়াল করতে গেলে বেশ খানিকটা সময় দরকার। যদি আপনার হাতে সেই সময় না থাকে কিন্তু ঝকঝকে ত্বক পেতে চান তাহলে নজর দিতে পারেন বেকিং সোডার দিকে। ভালো ফল পেতে তার সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন। তারপর ত্বকে লাগান। চাইলে বেকিং সোডা আপনি ঘুমাতে যাওয়ার আগে ড্রাই শ্যাম্পু হিসেবেও ব্যবহার করতে পারেন।

মুখ, আন্ডারআর্ম, কুনই বা হাঁটুর কালো দাগ দূর করার কাজও করতে পারে বেকিং সোডা। সমপরিমাণ লেবুর রস আর বেকিং সোডা মিশিয়ে নিন। ঘন পেস্টটি আক্রান্ত ত্বকে লাগান। ১০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর দেখুন।

প্রাকৃতিক ডিওডোরেন্ট হিসেবেও ব্যবহার করতে পারেন বেকিং সোডা। অ্যালুমিনিয়ামের কোনো প্রভাব ছাড়াই ডিওডোরেন্ট ব্যবহার করতে চাইলে অনায়াসে ব্যবহার করতে পারেন বেকিং সোডা। পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে ব্যবহার করুন। খুব ভালো ফল পাবেন।

প্রায়শই আমাদের হাতে কোনো না কোনো কারণে গন্ধ হয়ে যায়। মাছ বা পেঁয়াজ-রসুনের গন্ধ হলে ১ টেবিলচামচ পানিতে ৩ টেবিল চামচ বেকিং সোডা মেশান। এবার ওই মিশ্রণ পুরো হাতে লাগান। ভালো করে মিক্স করুন তারপর ঘষে ঘষে পরিষ্কার করে ধুয়ে ফেলুন। আর গন্ধ থাকবে না।

দাঁত সাদা করতেও ব্যবহার করতে পারেন বেকিং সোডা। শুধু তাই নয় বেকিং সোডা আপনার দাঁত শক্তও করবে। ১/৪ কাপ বেকিং সোডার সঙ্গে অর্ধেকটা লেবুর রস মিশিয়ে নিন। দাঁত ব্রাশ করার ৪৫ সেকেন্ড আগে এই মিশ্রণ দাঁতে লাগান। তারপর ব্রাশ করে ফেলুন। তবে বেশিক্ষণ দাঁতে রাখবেন না তাহলে সেটা দাঁতের এনামেল নষ্ট করে দিবে।

আরও পড়ুনঃ   ঘুমের আগে মাত্র ৫মিনিট ব্যয়ে থাকুন সুস্থ ও সুন্দর প্রতিদিন

মাউথওয়াশ হিসেবেও ব্যবহার করতে পারেন বেকিং সোডা। একগ্লাস পানিতে এক চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। ভালো করে চামচ দিয়ে মিশিয়ে নিন। এক চুমুক মুখে নিয়ে কয়েক সেকেন্ড কুলকুচি করুন দেখবেন নতুন শ্বাস আর পরিস্কার মুখে অনেকটাই ফ্রেশ ফিল করছেন।

ব্ল্যাকহেড দূর করতেও ব্যবহার করতে পারেন বেকিং সোডা। বেকিং সোডাং ১ চামচ পানি মিশিয়ে নিন। সেটা ত্বকে লাগিয়ে ১০ মিনিট রাখুন। আর তারপর গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। পার্থক্য টের পাবেন নিজেই।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY