ত্বকের সৌন্দর্য রক্ষায় টুথপেস্টের ৫টি অসাধারণ ব্যবহার জেনে নিন

0
ত্বকের সৌন্দর্য ,টুথপেস্ট ,ব্রণ

আমরা সাধারণত টুথপেস্ট ব্যবহার করি দাঁতের যত্ন নেওয়ার জন্য৷ কিন্তু আপনার ওই টুথপেস্ট যে আপনার ত্বকেরও খেয়াল রাখতে পারে সেটা কি জানেন আপনি?

ত্বকের যত্নে টুথপেস্ট দিতে পারে এমন কিছু চমকদার উপোকারিতা যা আপনার নামী দামী প্রসাধনীও দিতে পারে না। বাজারে তো নানা ধরণের রং, স্বাদ ও গন্ধের টুথপেস্ট পাওয়া যায়।

তবে রূপচর্চায় সাধারণ ফ্লুরাইড টুথপেস্টই বেশি কাজে দেয়। জেনে নিন ত্বকের যত্নে টুথপেস্টের কিছু কার্যকরি ব্যবহার।

হোয়াইট হেডস

ধুলোময়লা, দূষণ, অতিরিক্ত মেকআপ ইত্যাদির কারণে আপনার ত্বকের ভীষণ ক্ষতি করে। ফলে দেখা দেয় ব্ল্যাক হেডস। ব্ল্যাক হেডসের পূর্ববর্তী অবস্থা হলো হোয়াইট হেডস যাতে আপনার ত্বকের লোমকূপের ছিদ্র বন্ধ হয়ে যায়।

যেসব জায়গায় এই হোয়াইট হেডস রয়েছে যেমন, নাক, কপাল, চিবুক সেসব জায়গায় পুরু করে টুথপেস্টের প্রলেপ লাগিয়ে রাখুন।

শুকিয়ে গেলে হাল্কা করে খুঁটে খুঁটে তুলে ফেলুন, প্রথমেই জল লাগাবেন না। টুথপেস্ট উঠে গেলে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। কিছুদিন পর ফলাফল দেখে আপনি নিজেই চমকে যাবেন।

ব্রণ

ব্রণ থেকে মুক্তি পেতে টুথপেস্ট খুব ভালো কাজ দেয়। বিশেষ করে ব্যথাযুক্ত ব্রণতে। রাতে ঘুমানোর আগে ব্রণর উপর টুথপেস্টের প্রলেপ লাগিয়ে ঘুমাতে যান। সকালে উঠে দেখবেন ফোলা একদম কমে গেছে, আর ব্যথাও অনেকটা কম।

অনুজ্জ্বল ত্বক

চটজলদি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে টুথপেস্টের জুড়ি মেলা ভার! বাইরে যাবার আগে যদি ত্বকের যত্ন নেবার জন্য সময় না থাকে তাহলে ব্যবহার করুন আপনার টুথপেস্ট। সাধারণ ফেসওয়াসের মতো ব্যবহার করুন তারপর প্রচুর পরিমাণে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ক্লান্তির ছাপ দূর করতে

অতিরিক্ত মেকআপ, দূষণ ও দৌড়াদৌড়ির ফলে শরীরের মতোই ত্বকও ক্লান্ত হয়ে পড়ে। আর তার ছাপ পড়ে আপনার চেহারায়। দুই চা চামচ চায়ের লিকার নিয়ে তাতে সামান্য পরিমানে টুথপেস্ট ভালো করে মেশান।

আরও পড়ুনঃ   শীতের রাতে ত্বকের যত্ন

মিশ্রণটি পুরো মুখে লাগান ভাল করে। দশ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের ক্লান্তি নিমেষেই দূর করতে এই পদ্ধতিটি বেশ কার্যকরি।

বলিরেখা

শুধু যে বয়স বাড়লেই ত্বকে বলিরেখা পড়ে, তা কিন্তু নয়! অতিরিক্ত দুশ্চিন্তা, পর্যাপ্ত বিশ্রামের অভাব, অনিদ্রা ইত্যাদি কারণে বয়স বেশি না হলেও ত্বকে বলিরেখা পড়তে পারে। ঘন টুথপেস্টকে পানি মিশিয়ে পাতলা করে নিন। এবার মুখ, গলা, ঘাড়ে প্রলেপ লাগান। না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এ সময় ভুলেও কথা বলবেন না বা হাসবেন না। পেস্ট শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন এভাবে টুথপেস্ট ব্যবহার করুন। বলিরেখার সমস্যা দূর হয়ে যাবে।

অবলম্বনে নুসরাত জাহান চম্পা

আরো পড়ুন

মুখের ব্রণ দূর করে টুথপেস্ট!

টুথপেস্টের দিন শেষ!

টুথপেস্ট কি আসলেই দাঁত সাদা করে?

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

four × 2 =