ত্বক ফর্সা করার উপায়

0
272
ত্বক ফর্সা

ত্বক ফর্সা বা কালো হওয়ার বিষয়টি নির্ভর করে মেলানিনের উপর। এর অধীক বেশি হলে গায়ের রং কালো আর কম হলে ফর্সা হয়ে থাকে। আজ প্রাকৃতিক উপায়ে ত্বক ফর্সা করার উপায় জেনে নিন ।

প্রাকৃতিক কিছু উপাদানে রয়েছে এনজাইম ও হরমোন যা ত্বকের কোষ সুস্থ্য করে ত্বককে করে তোলে উজ্জ্বল।

# ত্বকের রং ফর্সা করতে মুখে দই লাগাতে পারেন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩ দিন এরকম লাগাতে হবে।

# অয়েলি স্ক্রিনের জন্য লেবুর রস ও ডিমের সাদা অংশ সমপরিমাণে মিশিয়ে মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল না হয়ে পারেই না।

# সারা গায়ের রং উজ্জ্বল করতে ব্যাসন। দই আর সামান্য হলুদ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। গোসলের সময় সাবানের পরিবর্তে এটি নিয়মিত ব্যবহার করুন।

# সুষ্ক ত্বকের জন্য। দুই চা চামচ কাঁচা দুধ, আলুর রস ঠাণ্ডা করে ব্যবহার করুন ক্লিঞ্জার হিসেবে। যাদের ত্বক তৈলাক্ত তারা মুগের ডাল গুড়ো সামান্য পানিতে মিশিয়ে প্রত্যেক সপ্তাহে একদিন করে মুখ স্ক্রাব করুন। এটি ত্বকের উপরের মরা কোষের পরত (আবরণ) দূর করবে।

# আধা টুকরা পাকা কলা নিন। ভালোভাবে চটকে নিয়ে এতে কয়েক ফোটা শষার রস মেশান। মুখে-গলায় লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। তারপর ধুয়ে ফেলুন।

# মধু ও কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। মধু যেমন আপনার ত্বক উজ্জ্বল করবে, লেবুরও প্রাকৃতিক ব্লিচিং গুণ ত্বককে করবে আরও ফর্সা।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   দাগহীন ত্বকের জন্য এলোভেরা

LEAVE A REPLY