দীর্ঘায়ুর গোপন সূত্র : হালকা পাতলা গড়ন

0
168
দীর্ঘায়ুর গোপন সূত্র, দীর্ঘায়ু, longevity

সুস্বাস্থ্যের অধিকারী হতে এবং দীর্ঘায়ু কামনা করলে শরীরকে মেদহীন ও ছিপছিপে করে গড়ে তুলুন। পাতলা লোকদের চেয়ে মোটা লোকদের আগাম মৃত্যুর আশঙ্কা অনেক বেশি এবং এই ব্যাপারে তথ্য প্রমাণ প্রকাশ অব্যাহত রয়েছে।
যুক্তরাষ্ট্রে প্রকাশিত ব্যাপকভিত্তিক এক নতুন গবেষণায় দেখা গেছে যে, কোন ব্যক্তির ওজন ১৮ বছর বয়সের চেয়ে মাঝারি ধরনের অর্থাৎ ১০ কেজি বৃদ্ধি পেয়েছে তারও আগাম মৃত্যুর আশঙ্কা রয়েছে। অতিরিক্ত ওজনের মানুষের জীবনের মারাত্মক ঝুঁকির কথা সকলেই একমত হলেও মাঝারি ধরনের ওজন বৃদ্ধির ফলে জীবনের প্রতি আশঙ্কা সৃষ্টির প্রশ্নে চিকিৎসকদের মধ্যে মতপার্থক্য এখনও রয়ে গেছে।
যুক্তরাষ্ট্রের এক লাখ ১৫ হাজারেরও বেশি নার্সের ওপর ১৬ বছর ধরে এই গবেষণা চালানো হয়। যেসব লোক ধূমপান বা পূর্ব থেকে রোগগ্রস্ত থাকার কারণে পাতলা শরীরের অধিকারী তাদেরকেও গবেষণার আওতার বাইরে রাখা হয়েছে।
এই একই দলভুক্ত মহিলাদের একটি গ্রুপের ওপর এর আগের একটি গবেষণার ফলাফল ফেব্রুয়ারি মাসে প্রকাশিত হয়। তাতে বলা হয়, পূর্ণ বয়স্ক অবস্থায় ওজন ৫ থেকে ১০ কেজি বৃদ্ধি পেলে বিশেষ করে হৃদরোগের উচ্চ আশঙ্কা রয়েছে। নিউইংল্যান্ড মেডিসিন জার্নালে প্রকাশিত নতুন গবেষণায় দেখা গেছে যে, অতিরিক্ত ওজনের কারণে এক-তৃতীয়াংশ লোক ক্যান্সারে এবং অর্ধেকের বেশি হৃদরোগে মারা গেছে।
গবেষণার পরিচালক ডা. জো আন ই ম্যানসন বলেন, অতিরিক্ত ওজনের ফলে মলাশয় ও স্তন ক্যান্সারে মৃত্যুর সম্পর্ক রয়েছে। বোস্টনে হার্ভার্ড মেডিকেল স্কুলের এন্ডোক্রাইনোলজিস্ট ড. ম্যানসন এর মতে গৃহিত খাদ্যের চর্বি থেকে উৎপাদিত বাইল এসিড এবং শরীরের মেদ থেকে তৈরি স্ট্রোজেন্স এসব ক্যান্সার সৃষ্টির ঝুঁকি বৃদ্ধি করে।
এই গবেষণা বিশেষ করে মার্কিনীদের ক্ষেত্রে প্রযোজ্য, কারণ যুক্তরাষ্ট্রের এক-তৃতীয়াংশ বয়স্ক লোকের ওজন মাত্রাতিরিক্ত। শতকরা ২০ ভাগেরও বেশি লোকের ওজন কাঙ্ক্ষিত ওজনের চেয়ে বেশি এবং এই হার বৃদ্ধি পাচ্ছে। বিগত ১৫ বছর বয়স্ক মার্কিনীদের শরীরের জন প্রতি গড় ওজন বৃদ্ধি পেয়েছে ৩ কেজি।
নয়া গবেষণায় অতিরিক্ত ওজনের বিপদের বিষয়টি সমর্থিত হয়েছে। এ গবেষণাধীন নার্সদের বয়স ছিল ৩০-৫৫ বছর। তাদের সকলে সুস্বাস্থ্যের অধিকারী ছিলেন। কাঙ্ক্ষিত ওজনের শতকরা ৩০ ভাগ ওজনকে মোটা হিসেবে ধরা হয়েছে। ৪ হাজার ৭২৬ জন মোটা মহিলার অর্ধেকেরও বেশি গবেষণার সময় মারা যান।
একই বয়সের ছিপছিপে মহিলার চেয়ে অতিরিক্ত মোটা মহিলার হৃদরোগ ৪ গুণ এবং ক্যান্সারে দ্বিগুণ মৃত্যুর আশঙ্কা রয়েছে। যেসব মহিলা জীবনে ধূমপান করেননি এবং সামান্য বা মাঝারি ধরনের মোটা তাদের মৃত্যুর হারও যুক্তরাষ্ট্রের মহিলাদের গড় ওজনের চেয়ে ১৫ শতাংশ কমের সবচেয়ে পাতলা মহিলাদের চেয়ে অনেক বেশি।
যেমন ৫ ফুট ৫ ইঞ্চি লম্বা (মার্কিন মহিলাদের গড় উচ্চতা) মহিলাদের ওজন ৫৫-৬৫ কেজি হয়ে থাকে। তাদের আগাম মৃত্যুর আশঙ্কা ৫৫ কেজির চেয়ে কম ওজনের মহিলাদের চেয়ে অন্তত ২০ শতাংশ বেশি। আর ৭০-৮০ কেজি ওজনের মহিলাদের জন্য এই ঝুঁকি প্রায় ৬০ শতাংশ।
সব ধরনের মোটা মহিলার আগাম মৃত্যুর সম্ভাবনা অন্যদের চেয়ে দ্বিগুণ এবং তাদের মৃত্যুর প্রধান কারণ হয় ক্যান্সার ও হৃদরোগ। স্বাস্থ্যগত বৈশিষ্ট্যের দিক থেকে নারী পুরুষের ব্যবধান খুব বেশি নয়। তাই নার্সদের ওপর সম্পাদিত এই গবেষণার ফলাফল পুরুষদের ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে বলে গণ্য করা হচ্ছে।
ড. ম্যানসন বলেন, যুক্তরাষ্ট্রে অতিরিক্ত ওজনের জন্য বছরে প্রায় ৩ লাখ লোক মারা যায়। ধূমপানের কারণেই দেশটির সর্বোচ্চ সংখ্যক ৪ লাখ লোকের মৃত্যু ঘটে। এরপর অতিরিক্ত ওজনের কারণে সর্বাধিক লোকের মৃত্যু হয়।
-আব্দুল হালিম

আরও পড়ুনঃ   আবিস্কার : কম ঘুমানো ক্ষতিকর

LEAVE A REPLY