নতুন চুল গজাতে,চুল পড়া কমাতে, মাথার ত্বকের ইনফেকশন ও খুশকি দূর করতে রসুনের রস ব্যবহার করুন

0
রসুনের রস

              রসুনের রস লাগালে কি নতুন চুল গজায়?

(ভুলে যাওয়ার আগেই শেয়ার করে আপনার টাইমলাইনে সেভ করে রাখুন) রসুনের রস চুল পড়া কমায়, মাথার ত্বকের ইনফেকশন ও খুশকি দূর করে। এমনকি এটি নতুন চুল গজাতেও সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, তেলের মতো করে চুলে ও মাথার তালুতে রসুনের রস লাগালে অনেক দ্রুত আপনার মাথায় নতুন চুল গজাবে। কারণ রসুনের রসে প্রচুর পরিমাণে এলিসিন থাকে। এটি রক্তের হিমোগ্লোবিন সঞ্চালন বাড়িয়ে দেয় যা নতুন চুল গজাতে সাহায্য করে। এ ছাড়া রসুনে প্রচুর পরিমাণে কপার রয়েছে, যা চুলকে ঘন ও স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে।

কীভাবে চুলে রসুনের রস ব্যবহার করবেন সে সম্বন্ধে তিনটি ধাপের কথা বলা হয়েছে লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ে।

প্রথম ধাপ
প্রথমে রসুন পেস্ট করে এর রস বের করে নিন। একটি এয়ার টাইট বোতলে এই রস সংরক্ষণ করতে পারেন। যাতে যখন প্রয়োজন তখন তেলের মতো করে এই রস চুলে ব্যবহার করতে পারেন।

দ্বিতীয় ধাপ
যাদের চুল শুষ্ক তারা গোলাপজলের পানিতে চুল আধাঘণ্টা ভিজিয়ে রাখুন। গোলাপজল চুলের ময়েশ্চারাইজার ধরে রাখে। এবার ভালো করে চুলে ও মাথার তালুতে রসুনের রস লাগান।

তৃতীয় ধাপ
রসুনের রস লাগানোর পর আধাঘণ্টা রেখে দিন। এবার চুল চিরুনি দিয়ে আঁচড়ে নিন। হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এরপর চুলে ভালো করে মাইল্ড শ্যাম্পু লাগান। পানি দিয়ে ধুয়ে ফেলুন। ১৫ মিনিট পর কন্ডিশনার লাগিয়ে ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

পরামর্শ
•    যাঁদের চুল বেশি পড়ে, তাঁরা রসুনের রস সপ্তাহে অন্তত দুদিন ব্যবহার করুন। দেখবেন এক মাসের মধ্যে আপনার মাথায় নতুন চুল গজাবে।

•    আপনার মাথার তালুতে যদি ক্ষত থাকে, তাহলে রসুনের রস ব্যবহার না করাই ভালো। কারণ এটি ব্যবহারে ক্ষত আরো বেড়ে যেতে পারে।

আরও পড়ুনঃ   মেছতা দূর করে গোলমরিচ!

•    রসুনের রস লাগানোর আগে যাঁদের চুল তৈলাক্ত, তাঁদের চুলে তেল দেওয়ার প্রয়োজন নেই।

লিখেছেনঃ জান্নাতুল এ্যানি

আরও পড়ুন

চুলের বৃদ্ধিতে ও চুল গজাতে ক্যাস্টর অয়েল ব্যবহার করুন

নতুন চুল গজানোর ৬ টি কার্যকর উপায়

আরেক গুন

ব্রণের সমস্যা দূর করতে চান? বলে দিচ্ছি নিমিষেই দূর হয়ে যাবে। বিশ্বাস করছেন না তো! কানাডার ওন্টারিও প্রদেশের কনকর্ড অঞ্চলের একজন ব্লগার ফারাহ রসুন দিয়ে এমনটাই করে দেখিয়েছেন।
তার ইনস্টাগ্রামে এক ভিডিও প্রকাশ করেন। সেখানে তিনি দেখিয়েছেন কিভাবে এক কোয়া রসুন দিয়ে নিমিষেই ব্রণ দূর করছেন। প্রথমে রসুনের মাথা কুচি কুচি করে ব্রণের উপর ঘষে লাগান। সঙ্গে সঙ্গে দূর হয়ে যায় ব্রণ ও হোয়াইটহেড।
ভিডিও ক্যাপশনে তিনি লিখেন, ‘যে কোনো ব্রণের উপর রসুনটিকে ঘষুণ। যদি আমার মত হোয়াইটহেড থাকে সেটিও চলে যাবে দ্রুত এবং কখনোই আর ফিরে আসবে না। বড় ব্রণ থাকলে সেক্ষেত্রে ঘষে মুখ না ধুয়ে একরাত রাখুন। পরদিন দেখবেন চলে গেছে।’
তবে সেখানে বলা হয়েছে যদি রসুনটি দিলে জ্বালাপোড়া করে তবে দেওয়ার দরকার নেই। সূত্র : ডেইলি মেইল।

(ভুলে যাওয়ার আগেই শেয়ার করে আপনার টাইমলাইনে সেভ করে রাখুন)

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

fourteen − one =