প্রাকৃতিকভাবে সেলুলাইট থেকে মুক্তি পাওয়ার উপায়

0
39
সেলুলাইট

প্রায় ৮৫% নারীই সেলুলাইটের সমস্যায় ভোগেন। সাধারণত উরুতে হয়ে থাকে, এছাড়াও পায়ে এবং শরীরের অন্যান্য অংশেও হতে পারে সেলুলাইট। ত্বকের নীচে চর্বি জমা হলে সেলুলাইট হয়। সেলুলাইট হলে ত্বক রুক্ষ ও কুঞ্চিত হয়ে যায়। ত্বকের এই সমস্যাটি থেকে মুক্ত হওয়া কঠিন কিন্তু অসম্ভব নয়। হরমোন, জিনের প্রভাব এবং অস্বাস্থ্যকর জীবনযাত্রাই সেলুলাইট হওয়ার কারণ। সেলুলাইটের সমস্যা সমাধানের সহজ কিছু ঘরোয়া উপায় হচ্ছে :

১। ড্রাই ব্রাশিং

উরুর সেলুলাইট থেকে মুক্ত হওয়ার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ড্রাই ব্রাশিং পদ্ধতি ব্যবহার করা। এর ফলে রক্ত সংবহন উন্নত হয়। আপনার ত্বক এবং ব্রাশ উভয়েই যেন শুষ্ক থাকে সেটি খেয়াল করুন। আলতোভাবে আপনার পা থেকে কাঁধ পর্যন্ত ব্রাশ করুন। যে জায়গাগুলোতে সেলুলাইট আছে সেখানে একটু মনোযোগ দিন। শরীরের বাম দিক থেকে ডান দিকে ব্রাশ করবেন। ৫ মিনিট এভাবে ব্রাশ করুন। তারপর গোসল করে ফেলুন। এক্ষেত্রে প্রাকৃতিক তন্তু দিয়ে তৈরি বডি ব্রাশ ব্যবহার করবেন।

২। গোলমরিচ

গোলমরিচ চর্বি পোড়াতে পারে এবং শরীরকে উতপ্ত করতে পারে। বিপাক ও রক্তসংবহনের ও উন্নতি ঘটাতে পারে গোলমরিচ। এক গ্লাস উষ্ণ গরম পানিতে একটি লেবুর রস ও ১ চামচ থেঁৎলানো আদা এবং ১ চামচ গোলমরিচের গুঁড়া যোগ করুন। এক/দুই মাস যাবৎ এই মিশ্রণটি দিনে ১/২ বার পান করুন।

৩। লেবু

গোসলের আগে ১০ মিনিট যাবৎ লেবুর খোসা ত্বকের উপরিভাগে ম্যাসাজ করুন। লেবু এসিডিক প্রকৃতির হওয়ায় ত্বকের চর্বির প্রতিকারে কাজ করে এবং ত্বককে মসৃণ হতে সাহায্য করে।

৪। সামুদ্রিক লবণ

সামুদ্রিক লবণে ত্বকের উপযোগী খনিজ উপাদান থাকে বলে সেলুলাইটের মত ত্বকের সমস্যা দূর করতে সাহায্য করে। আপনার গোসলের পানিতে সামুদ্রিক লবণ মিশিয়ে নিন।

৫। কফি চূর্ণ

সেলুলাইট দূর করতে চমৎকারভাবে কাজ করে কফি গুঁড়া। প্রাকৃতিক এক্সফলিয়েন্ট এবং স্ক্রাবিং এজেন্ট হিসেবে কাজ করে কফি চূর্ণ। এক কপের চার ভাগের এক ভাগ পরিমাণ কফি গুঁড়ার সাথে ৩ টেবিল চামচ চিনি ও ২ টেবিল চামচ নারিকেল তেল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি সেলুলাইট আক্রান্ত ত্বকে লাগিয়ে ম্যাসাজ করতে থাকুন কয়েক মিনিট যাবৎ। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। কাঙ্ক্ষিত ফল পাওয়া পর্যন্ত সপ্তাহে ২/৩ দিন এটি ব্যবহার করুন।

লিখেছেন –

সাবেরা খাতুন

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY