বিরক্তিকর নাক ডাকা বন্ধের সবচাইতে সহজ ৬ টি উপায়

0
261
নাক ডাকা বন্ধের সহজ উপায়,নাক ডাকা বন্ধে ,নাক ডাকা

নাকডাকা বেশ বিরক্তিকর একটি সমস্যাগুলোর মধ্যে একটি। এই সমস্যাটি কতোটা ভয়াবহ তা যারা নাক ডাকেন তারা কিন্তু ভালো করে বুঝতে পারেন না, কিন্তু যারা শোনেন তারা ঠিকই টের পেয়ে যান। মহা আরামে নাক ডাকিয়ে ঘুমালে কোনো সমস্যা হয় না কারো, কিন্তু পাশের মানুষটির ঘুম হারাম হয়ে যায় একেবারে।

নাক ডাকা আপাত দৃষ্টিতে সমস্যা না মনে হলেও এটি বেশ বড় শারীরিক সমস্যার লক্ষণ। তাই নিজের সুস্থতা এবং পাশের আপন মানুষটির কথা ভেবে হলেও নিজের নাক ডাকার বিরক্তিকর অভ্যাসটি দূর করা উচিত।

১) বিশেষজ্ঞরা বলেন যারা চিৎ হয়ে ঘুমান তারা বেশি নাক ডাকেন। তাই নাক ডাকা বন্ধ করতে যেকোনো এক দিকে কাত হয়ে ঘুমানোর অভ্যাস করুন।

২) নাক ডাকা সমস্যা সমাধানে পান করতে পারেন আপেল-গাজরের জুস এবং হলুদের তৈরি চা। এগুলো মিউকাস দূর করা এবং শ্বাসনালী চওড়া করতে সহায়তা করে। ফলে নাক ডাকা সমস্যা দূর হয়।

৩) অনেক সময় অ্যালার্জির কারণে মানুষ নাক ডাকতে পারেন। তাই একটু কষ্ট করে অ্যালার্জি টেস্ট করিয়ে নিন। যেসকল জিনিসে অ্যালার্জি রয়েছে তা এড়িয়ে চললেই নাক ডাকা বন্ধ করতে পারবেন।

৪) ধূমপানের ফলে মানুষজন নাক ডাকেন। সুতরাং পাশের মানুষটিকে কষ্ট দিতে না চাইলে ধূমপান বন্ধ করুন।

৫) একেক দিন একেক সময়ে ঘুমানো, কম ঘুম ইত্যাদির কারণেও মানুষ নাক ডাকেন। তাই একই সময়ে এবং পরিমিত ঘুমানোর চেষ্টা করুন।

৬) অনেক বেশি ওজনের মানুষজন নাক ডাকেন। কারণ গলার কাছের মেদ বাতাস চলাচলে বিঘ্ন ঘটায়। এতে করে নাক ডাকার সমস্যা শুরু হয়। তাই ওজনটা একটু নিয়ন্ত্রনে রাখার চেষ্টা করুন।

সূত্রঃ টাইমস অফ ইন্ডিয়া

আরও পড়ুনঃ   ইউরিন ইনফেকশন বা প্রস্রাবের সমস্যা থেকে সহজে মুক্তি পা‌ওয়ার ৯টি ঘরোয়া উপায়

LEAVE A REPLY