বেশি সময় ধরে বসে থাকা: ফলাফল কি হতে পারে?

0
178
বসে থাকা

অফিসে বা বাসায় থাকাকালিন আমাদের কাজের অন্যাতম অংশ হলো অনেকটা বেশি সময় ধরে বসে থাকা ও কাজ করা। তাই কাজ করার জন্যই হোক বা টিভি দেখা বা অন্য কোনো কারনে এক যায়গায় অনেক্ষন বসে থাকা এই পুরোটা সময় জুড়ে আমাদের দেহ প্রায় অনড় অবস্থায় থাকে। বিবর্তনের ফলে আমাদের মানবদেহ শিকার করা এবং আক্রমন থেকে বাঁচতে বিশেষভাবে তৈরি হয়েছে সবসময় কার্যকর থাকার জন্য। কিন্তু বর্তমানে আমাদের জীবযাত্রার ফলে প্রায় সারাটা দিন অফিসে বা বাসায় বসে কাটাতে হয় যার জন্য আমাদের দেহ একবারেই প্রস্তুত না ফলে অনেকের শারিরিক ও মানসিক বিভিন্ন সমস্যার দেখা দেয়। এই সমস্যাগুলোর মধ্যে অন্যতম হলো:

১. ধীরে খাদ্য পরিপাক হওয়া

বেশিভাগ সময় দেখা যায় আমরা যারা প্রায় সবসময়ই বসে থাকি তারা খাওয়ার সময় এবং খাওয়ার পরও বসেই থাকি। খাওয়াদাওয়ার পর বসে থাকলে আমাদের পেট সংকুচিত হয়ে থাকে যার ফলে হজম প্রকৃয়া ধীরগতিতে সম্পন্ন হয়। অনেকদিন ধরে এমন ধীরে খাদ্য পরিপাক হতে থাকলে কোষ্ঠকাঠিন্য, অম্লরোগ ওজন বৃদ্ধি সহ বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

২. পেশি দুর্বল হয়ে যাওয়া

বেশি সময় ধরে বসে থাকা-র ফলে দেহের অনেক অংশের পেশি টানটান হয়ে থাকে। লম্বা সময় ধরে বসে থাকার কারনে কোমর, পেট ও নিতম্বের পেশি দুর্বল হয়ে পড়ে। এছাড়া কাঁধ, ঘাড় ও পিঠে ব্যাথা দেখা যায় যা পরবর্তিতে আরও খারাপ অবস্থা ধারন করতে পারে। কম্পিউটারে বেশি সময় ধরে বসে থাকার সময় বেশিভাগ মানুষই মাথা ও ঘাড় সামনের দিকে ঝুঁকিয়ে রাখেন যা মাথা ও ঘারে চাপের সৃষ্টি করে। দাড়িয়ে থাকার চেয়ে বসে থাকার সময় মেরুদন্ডে বেশি চাপ পড়ে থাকে। এছাড়া অধিক সময় ধরে কম্পিউটার স্কিনের দিকে তাকিয়ে থাকলে তা চোখেরও ক্ষতি করতে পারে।

আরও পড়ুনঃ   চাল ধোওয়া পানি অথবা ভাতের মাড় কখনো ফেলবেন না, কারণ তা অবিশ্বাস্য কাজের!

৩. পায়ের বিভিন্ন সমস্যা

আমাদের পা দেওয়া হয়েছে হাঁটাহাটি বা দৌড়ানোর জন্য। দিনের প্রায় পুরোটা সময় জুড়ে বসে থাকার ফলে আমাদের পায়ে রক্ত চলাচলের ব্যাঘাত ঘটে, হাড় দুর্বল হয়ে যায়, রক্ত জমাট বাধতে ও পা ফুলে যেতে পারে। এছাড়া কোনো কোনো সময় তা অস্টিওপরোসিস এর মতো রোগের কারন হয়ে দাড়াতে পারে। তাই টিভি দেখার সময় বিজ্ঞাপন বিরতি গুলোতে একটু হাটাহাটি করে নিতে পারেন আর কাজের সময়েও প্রতি ঘন্টায় কিছুটা সময় ধরে একটু হাঁটাচলা করুন।

বেশি সময় ধরে বসে থাকা-র ফলে হওয়া সমস্যাগুলো থেকে কিভাবে বাঁচা যায়?

লম্বা সময় ধরে বসে থাকার ফলে আমাদের দেহে যে সমস্যাগুলো দেখা দিতে পারে তা রোধ করতে নিচের পদক্ষেপগুলো আপনাকে সাহায্য করবে:

  • যখনই সম্ভব লিফটের পরিবর্তে সিড়ি ব্যাবহার করুন। এতে কিছুক্ষনের জন্য হলেও আপনার হৃদস্পন্দন দ্রুত হবে, দেহে রক্ত চলাচল বাড়বে।
  • আর্মরেস্ট সহ চেয়ারগুলোতে সাধারনত গা এলিয়ে দিয়ে বসা হয়ে থাকে তাই আর্মরেস্ট ছাড়া চেয়ার ব্যাবহার করুন এতে আপনাকে বাধ্য হয়েই সোজা হয়ে বসতে হবে।
  • প্রতি ঘন্টায় অন্তত ১০ মিনিট করে হাঁটাচলা করার জন্য একটি রিমাইন্ডার তৈরি করুন।
  • বিরতির সময় হাঁটাহাটি করুন।
  • সম্ভব হলে একটি জিমে সদস্য হোন এবং নিয়মিত সেখানে ব্যায়াম করুন।
  • কাছাকাছি থাকা পরিচিতজনদের সাথে ইমেইল-ফেসবুকে যোগাযোগের পরিবর্তে সরাসরি গিয়ে দেখা করুন।

সারা দিনের ক্লান্তি শেষে বাড়িতে ফিরে বিশ্রাম নেওয়াটাই প্রায় সবার প্রথম পছন্দ হলেও তা স্বাস্থের কোনো উপকারেই আসেনা। তাই সারাটা দিন অফিসে বসে কাটানোর পর সম্ভব হলে কিছুটা সময় জিমে ব্যায়াম করে তারপর বাড়িতে ফিরুন। এতে আপনার শারিরিক উন্নতির পাশাপাশি মিলবে মানসিক প্রশান্তি।

রাইসুল মুশফেক

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY