ব্রণের দাগ কমানোর উপায়?

0
42
ব্রণের দাগ কমানোর উপায়?

ব্রণের সাথে যুদ্ধ করেনি এমন মানুষ কমই আছে। নানা কারণেই ব্রণ হতে পারে। ব্রন যেকোন বয়সের মানুষের ত্বকেই দেখা দিয়ে থাকে বিশেষ করে টিনএজারদের ত্বকে ব্রণের সমস্যা সবচেয়ে বেশি হয়ে থাকে। এরপর হয়তো একটি সময় ব্রন সমস্যা রোধ হয় কিন্তু পুরোপুরি রোধ হয় না। তৈলাক্ত ত্বকেই বেশিরভাগ ক্ষেত্রে ব্রন হতে দেখা যায়।

অনেকের ক্ষেত্রেই ব্রণ চলে যাওয়ার পরও দাগ থেকে যায়। তাহলে জেনে নিন ব্রণের দাগ কমানো দুই উপায়:-

অ্যালোভেরা
প্রদাহরোধী ও ব্যাকটেরিয়ারোধী উপাদানের কারণে অ্যালোভেরা দাগ দূর করতে কাজ করে। এটি ত্বককে স্বাস্থ্যকর রাখতেও সাহায্য করে। একটি অ্যালোভেরা পাতা কেটে এর ভেতর থেকে জেল বের করুন। জেলকে দাগের মধ্যে চক্রাকারভাবে ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। দিনে দুই থেকে তিনবার এভাবে অ্যালোভেরা ব্যবহার করুন।

লেবু
লেবুর মধ্যে রয়েছে প্রাকৃতিকভাবে ত্বক পরিষ্কার করার উপাদান। এটি ত্বকের উজ্জ্বল করে দাগ দূর করতে সাহায্য করে। এ ছাড়া এটি ত্বকের মৃতকোষ দূর করে এবং ত্বকে নতুন কোষ বৃদ্ধিতে কাজ করে।

১. একটি তুলার মধ্যে লেবুর রস নিয়ে সরাসরি দাগের মধ্যে লাগান। ১০ মিনিট এভাবে রেখে ধুয়ে ফেলুন। দিনে এক থেকে দুবার এ পদ্ধতি ব্যবহার করুন।

২. সমপরিমাণ লেবুর রস ও মধু নিন। এটি দাগের মধ্যে মাখুন। ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার এটি করুন।

৩. এক চা চামচ লেবুর রস, এক চা চামচ ভিটামিন ই তেল একত্রে মেশান। ঘুমানোর আগে ব্রণের মধ্যে এটি মাখুন। সকালবেলা ঘুম থেকে উঠে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার করুন।

আরও পড়ুনঃ   ফর্সা হতে চান ?ফর্সা হওয়ার সহজ ১০ উপায় জেনে নিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here