ভয়ংকর জরায়ুর ক্যান্সারের কিছু দৈনন্দিন উপসর্গ

0
471
জরায়ু ক্যান্সার

ক্যান্সার সবসময়ই ভয়ংকর একটি ব্যাপার। যেটি এক দমকে পুরোপুরি তছনছ করে দিতে পারে একজন মানুষের জীবন। তীব্র যন্ত্রণাদায়ক এই অসুখটির ভেতরে তবুও কিছু ধরণ রয়েছে যেগুলো ধরা পড়লে আগে থেকেই প্রতিরোধ করা যায়, শুরুতেই নির্মূল করে ফেলা যায় সহজেই। এই যেমন- জরায়ুর ক্যান্সার। ক্যান্সার হলেও প্রাথমিক পর্যায়ে এটিকে সারিয়ে তোলা যায় পুরোপুরিভাবে। কিন্তু আমাদের দেশের বেশিরভাগ নারীরাই এই ক্যান্সারটিতে প্রচন্ড মাত্রায় ভুগে থাকেন একমাত্র নিজেদের অসচেতনতা আর অবহেলার কারণে। প্রথমেই যদি জরায়ুর ক্যান্সারের নিদর্শনগুলোকে চিহ্নিত করা যায় তাহলে ব্যাপারটা সত্যিই অনেক বেশি সহজ হয়ে দাড়ায়। তাই চলুন আর দেরী না করে দেখে নিন সেই চিহ্নগুলোকে আর মিলিয়ে নিন নিজের সাথে।

১. হঠাৎ করে পেট ভরা মনে হওয়া

সারাদিনে একদমই ক্ষুধাবোধ হচ্ছেনা, বেশ ক্ষুধা নিয়ে খেতে বসেছেন অথচ দুই গাল মুখে দেওয়ার পরেই পেট একেবারে ভরে গিয়েছে বলে মনে হচ্ছে- এমনটা আমাদের অনেকের সাথেই হয়ে থাকে। তবে সেটা গ্যাস্ট্রিকের কারণে হচ্ছে বলে হেসে উড়িয়ে দেন তারা। কিন্তু আপনি কি জানেন যে, এই সামান্য পেট ভর্তি থাকার অনুভূতির ভেতরেও রয়েছে জরায়ুর ক্যন্সারের সম্ভাবনা ( লাইফহ্যাক )? আর তাই এমনটা হলে দেরী না করে সাথে সাথে চিকিৎসকের শরনাপন্ন হোন।

২. মেরুদন্ডে ব্যথা

জরায়ুতে ক্যান্সার হওয়ার আরেকটি নমুনা হচ্ছে মেরুদন্ডের প্রচন্ড ব্যথা। গবেষণায় দেখা গিয়েছে যে জরায়ুর ক্যান্সারে ভুক্তভোগীদের মেরুদন্ডে প্রচন্ড ব্যথা আর অস্বস্তি অনুভূত হয়। আর এটিকে অনেকে সন্তান জন্ম দেওয়ার ব্যথাও সাথেও তুলনা করেছেন। শুধু মেরুদন্ডেই নয়, জরায়ুর ক্যান্সারের নিদর্শন হিসেবে ব্যথা হতে পারে আপনার তলপেট বা শরীরের নীচের অংশেও। অনেকেই অবশ্য এটিকে পিরিয়ডের ব্যথা বলে চালিয়ে দেওয়ার চেষ্টা করেন।

৩. অত্যাধিক ওজনগত সমস্যা

জরায়ুর ক্যান্সার হলে হঠাৎ করেই আগের প্যান্টগুলো অনেকটাই ছোট মনে হতে পারে আপনার। সেইসাথে বাথরুমের ক্ষেত্রেও যেহেতু পেটের আকৃতি একটু বেড়ে যায়, একের পর এক ডায়রিয়া আর কোষ্ঠকাঠিন্য লেগেই থাকতে দেখা যায় ( আইডিভা )। তাই এগুলো একত্রে দেখা দিলে মোটেই এড়িয়ে যাওয়ার চেষ্টা করবেন না।

আরও পড়ুনঃ   সমস্যা যখন বুক ধড়ফড়ানি

৪. হঠাৎ রক্তপাত

পিরিয়ডের সময়গুলো ছাড়াও হুটহাট খানিকটা রক্তপাত হচ্চে আপনার? তাহলে দ্রুত চিকিৎসকের কাছে যান। কারণ, এমনটা হতে পারে আপনার জরায়ুর ক্যান্সারের নিদর্শন। এছাড়াও খুব সহজে খাবার হজম না হওয়া কিংবা অনেকবার করে বাথরুমে ঘুরে আসাও হতে পারে জরায়ুর ক্যান্সারের ফলাফল।

প্রিয়

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here