মাত্র ২ মিনিটে বন্ধ করুন বিরক্তিকর কাশি

0
305
কাশি,যক্ষা,ফুসফুস

জীবনে কখনো কাশি হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া আকাশের চাঁদ হাতে ধরার মত । জীবনে এই বিরক্তিকর অভিজ্ঞতা সবার জীবনেই আছে । মাঝে মাঝে এমন অবস্থা হয় যেন কাশি শুরু হলে বন্ধ হতে চাই না । ঠিক যেমন যক্ষার মত ।

কাশি মুলত শ্বাসনালীর প্রদহের এবং ফুসফুসে জীবাণুর প্রবেশ ঘটলেই হয়ে থাকে। ছোট বড় সবার জন্যে এটি প্রযোজ্য ।এমন কিছু গুরুত্তপূর্ণ সময় কাশি হয় যা আপনাকে অনেক বড় বিপদে ফেলার মত অবস্থা। অনেক কাশির ওষুধ খেয়েও কোন কাজ হয় না। এমন অবস্থায় খুব সহজেই পারেন কিছু প্রাকৃতিক নিয়ম মেনে ভালো থাকতে । তা নিম্নরূপ:-

১। অবস্থার পরিবর্তন করুনঃ খুব বেশী কাশি শুরু হলে আপনি সাথে সাথে অবস্থার পরিবর্তন করুন । শুয়ে থাকলে বসে পড়ুন । আর বসে থাকলে দাড়িয়ে যান । এতে খুব ভালো ফল পাবেন আপনি ।

২। পানি পান করুনঃ অতিরিক্ত কাশির সময় পানি পান আপনাকে আরাম দিতে পারে । সাথে সাথে আপনার কাশি বন্ধ হয়ে যাবে ।

৩। লবঙ্গ (লং) মুখে রাখুনঃ আমরা যে লং তরকারিতে খায় তার একটি চমৎকার ক্ষমতা আছে এ বিষয়ে। যা আপনার কন্ঠ নালীকে পরিস্কার করে কাশি থেকে মুক্তি দিতে পারে তাৎক্ষনিক । মুখে রাখার ফলে এক প্রকার পদার্থ নিঃসরণ করে আপনার শান্তি নিশ্চিত করে।

৪। আদাঃ বহুগুণে গুণান্বিত আদা এই রকম অবস্থাতে আপনাকে শান্তি দিতে পারে । এটা পরীক্ষিত পদ্ধতি যা অত্যন্ত ফলদায়ক ।

৫। বুক ফুলিয়ে দম নেয়াঃ কাশি থামানোর জন্যে নিজস্ব ব্যাবস্থা । বুক ফুলিয়ে দম নিয়ে আসতে আসতে দম ছাড়ুন , তা আপনাকে খুব ভালো শারিরিক ও মানুষিক প্রশান্তি দিবে । এতে দেহের প্রতিটি কোষে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ হয় , ফলে প্রতিটি কোষ ভালো ভাবে কাজ করতে পারে ।

আরও পড়ুনঃ   গলায় কাঁটা বিঁধলে যা করবেন?

এসব ব্যবস্থা গ্রহন করে খুব সহজে এবং খুব অল্প সময়ে বিরক্তিকর কাশি থেকে মুক্ত থাকতে পারবেন । তাই আমরা শুধু মাত্র ওষুধের উপর ভরষা না করে , নিজের হাতের কাছে যা আছে তার সাহায্য নিয়ে সুস্থ্য থাকতে পারি ।
হাবিপ্রবি

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY