ময়লা সিঙ্ককে নতুনের মত চকচকে করে তুলুন ৫টি উপায়ে

0
163
সিঙ্ক

রান্নাঘরের সবচেয়ে বেশি ব্যবহৃত স্থানটি হল সিঙ্ক। থালা বাটি থেকে শুরু করে মাছ, সবজিও ধোয়া হয়ে থাকে এই সিঙ্কে। ঈদের সময় তো এই সিঙ্কের ব্যবহার বেড়ে যায় বহুগুণ। এত ব্যবহারে সিঙ্কটি হয়ে যায় ময়লা, নোংরা উজ্জ্বলতা কমে যায়। দামী দামী ডিটারজেন্ট ব্যবহার করেও সিঙ্কের উজ্জ্বলতা ধরে রাখে যায় না, এর দাগ ওঠানোও কঠিন হয়ে পড়ে। অথচ সিঙ্কের দাগ উঠিয়ে নতুনের মত করে তোলা সম্ভব ঘরোয়া কিছু উপায়ে। আসুন তাহলে জেনে নেয়া যাক সেই উপায়গুলো।

১। অলিভ অয়েল

ত্বক ও চুলের যত্নের পাশাপাশি অলিভ অয়েল আপনার সিঙ্কটিকেও পরিষ্কার করতে সাহায্য করবে। একটি পেপার টাওয়েলে কিছু অলিভ অয়েল নিন। এবার এটি দিয়ে সিঙ্কটি মুছে ফেলুন। প্রতিদিন কাজের শেষে এটি করুন। এটি আপনার সিঙ্ককে অনেক দিন যাবত পরিষ্কার রাখবে।

২। বেকিং সোডা এবং পানি

বেকিং সোডা এবং পানি দিয়ে পেষ্ট তৈরি করে নিন। এবার এই পেষ্টটি সম্পূর্ণ সিঙ্কে লাগান এবং ভাল করে ঘষুন। কিছুক্ষণ পর পানি দিয়ে পরিষ্কার করে ফেলুন। এরপর একটি সূতির কাপড় দিয়ে সিঙ্কটি মুছে ফেলুন। যেকোন প্রকারের আঁচড়ের দাগ থাকলে উঠে যাবে। আর তার সাথে সিঙ্ক হয়ে উঠবে নতুনের মত।

৩। লেবু বা কমলার খোসা

লেবু অথবা কমলার খোসা দিয়ে সিঙ্ক ভাল করে ঘষুন। এটি সিঙ্কের দাগ উপর কিছুক্ষণ ঘষলে দাগ হালকা হয়ে যাবে। তারপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন সিঙ্ক নতুনের মত হয়ে গেছে।

৪। ভিনেগার

স্টেইনলেস স্টীলের সিঙ্কের পানির দাগ দূর করতে ভিনেগার অনেক বেশি কার্যকরী। শুধু পানির দাগ নয় যেকোন প্রকার আঁচড়ের দাগও এটি দূর করে থাকে। একটি কাপড়ে ভিনেগার লাগান তারপর সেটি দিয়ে সিঙ্কটি মুছে নিন। আর দেখুন সিঙ্কটি কেমন নতুনের মত হয়ে গেছে।

৫। সোডার ব্যবহার

আরও পড়ুনঃ   যে কোন খাবার থেকে ফরমালিন দূর করার সহজ উপায় জেনে নিন

পানির ফোঁটা ফোঁটা দাগ দূর করতে সোডার জুড়ি নেই। এক বোতল সোডা সিঙ্কে ঢালুন। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সোডা সিঙ্কের দাগ দূর করে সিঙ্ককে নতুনের মত করে ফেলে।

লিখেছেন

নিগার আলম

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY