যেসব কারণে আপনি অল্পতেই ক্লান্ত হচ্ছেন

0
146
ক্লান্ত, আয়রন,অলস,ঘুম,ফার্স্টফুড

পরিশ্রম করলে ক্লান্ত হবেন এটাই স্বাভাবিক। কিন্তু যদি অল্প একটু পরিশ্রম করেই ক্লান্ত হয়ে যান তবে এটি মোটেও ভালো লক্ষণ নয়। আপনি ধরেই নিতে পারেন আপনার দেহের অঙ্গপ্রত্যঙ্গগুলো ঠিক ঠাক মতো কাজ করছে না কিংবা আপনার শরীর তার চাহিদা মতো শক্তির জোগান পাচ্ছে না। এভাবে নিয়মিত চলতে থাকলে আপনি মারাত্মক কোনো বিপদে পড়তে যাচ্ছেন। তাহলে জেনে নিন কেন আপনি এরকম অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে যাচ্ছেন।

১। আপনি ঠিকমতো সকালের নাস্তা করেন না
সকালের ঘুম থেকে ওঠার পর নাস্তা করাটা জরুরি। কারণ দীর্ঘ সময় আপনি কোনো খাবার গ্রহণ করেন নি।

২। ভারী কাজের আগে খেয়ে নেন না
অনেকেই মনে করে দুপুরে ভারী খাবার খেলেই হবে। কিন্তু আসলে কোনো কাজ করতে যে শক্তি ব্যয় হয় তা আসে আপনার খাবার থেকে। তাই যদি সকালে আপনাকে বেশি পরিশ্রমের কাজ করতে হয় তবে সকালেই আপনাকে ভারী খাবার খেতে হবে।

৩। দেহে আয়রনের অভাব 
দেহে আয়রনের অভাব দেখা দিলে শরীরে অক্সিজেনের সঞ্চালন কমে যায় ফলে শরীর দুর্বল হয়ে যায়। এক্ষেত্রে কচুশাক খুব উপকারী।

৪। আপনি ঘুমান বেশি/অলস
মজার ব্যাপার হলো বেশি ঘুমালে মানুষের শরীর দুর্বল হয়ে পড়ে। এছাড়া সকাল সকাল ঘুম থেকে না উঠে ৯টা-১০টা বাজালে শরীর দুর্বল লাগে। এছাড়া মেজাজও খিটখিটে হয়ে যায়।

৫। ফার্স্টফুড/অস্বাস্থ্যকর খাবার বেশি খান
ফার্স্টফুডগুলো স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি স্বরূপ। ক্ষুধামন্দাতে এর জুড়ি নেই। আপনি যতই ফার্স্টফুড খান না কেন সুষম খাবার না খেলে আপনার শরীর কখনোই তার চাহিদা পূরণ করতে পারবে না। এতে করে শরীর দুর্বল হয়ে পড়ে।

হাসনাত আব্দুল্লাহ

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   যেসব টিকা নেওয়া জরুরী -সব বয়সীদের জন্য

LEAVE A REPLY