যে ৫টি ফল ডায়াবেটিস নিরাময়ে সাহায্য করে

0
220
ডায়াবেটিস

ডায়াবেটিস এবং অতিরিক্ত ওজনের ব্যক্তির উপর নেতিবাচক প্রভাব ফেলে ফল। কিন্তু আপনি গ্রীষ্মের ফলসমূহ যেমন- আম, আঙ্গুর ইত্যাদি মনমত উপভোগ করতে পারেন। ডাক্তারেরা ডায়াবেটিস রোগীদের ইনসুলিন নিয়ন্ত্রণ করার জন্য এবং স্বাস্থ্য ভাল রাখার জন্য বিভিন্ন ধরনের ফল খাওয়ার পরামর্শ প্রদান করেন। এখানে, ডায়াবেটিক বন্ধুত্বপূর্ণ কিছু ফলের তালিকা উপস্থাপন করা হল-
১. লাল জাম্বুরা:

জাম্বুরা আপনাকে কমলার কথা মনে করিয়ে দিতে পারে। কিন্তু, জাম্বুরা মিষ্টি, ঝাল ও সরস। ডায়াবেটিসের জন্য জাম্বুরা অনেক স্বাস্থ্যকর খারাপ। ডায়াবেটিসের রোগীদের প্রতিদিন একটি অর্ধ-জাম্বুরা খাওয়া উচিৎ।

২. বাঙ্গি:

তরমুজ, খরমুজ বা প্রাকৃতিক মধু ইত্যাদিতে প্রচুর পরিমাণে ভিটামিন বি, সি, বিটা উদ্ভিদে বিদ্যামান পিঙ্গল পদার্থ, পটাসিয়াম এবং লিকোফেন রয়েছে। এ সকল ফলের কোন একটি ফালি আপনার শরীরের প্রয়োজনীয় ভিটামিন পূরণ করতে পারে।

৩. আপেল:

আপেল কখনও ছুলে খাবেন না। কারন, আপেলের চামড়াতে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে এবং আপেলে প্রচুর পরিমাণে ফাইবার ও ভিটামিন সি রয়েছে।

৪. কমলা:

কমলা ভিটামিন সি এর জন্য অনেক বেশি পরিচিত। এছাড়াও, কমলায় কার্ব কম থাকে এবং পটাসিয়াম থাকে। ডায়াবেটিসের জন্য কমলা নিরাপদ।তাই, প্রতিদিনের খাদ্যতালিকায় কমলা রাখতে পারেন।

৫. নাশপাতি:

পটাসিয়াম ও ফাইবারে সমৃদ্ধ এবং কম পরিমাণে কার্বের খাবার হল নাশপাতি। তাই, অবশ্যই আপনার খাদ্যের অংশে নাশপাতি রাখা উচিৎ।

ডায়াবেটিসের রোগীরা নিঃসন্দেহে এই ছয়টি ফল খেতে পারেন। এতে আপনাদের স্বাস্থ্যের উন্নতি হবে এবং ইনসুলিন নিয়ন্ত্রনে থাকবে।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   যে ৩টি খাবার খেয়ে আপনার লিভারকে সুস্থ রাখতে পারেন

LEAVE A REPLY