রক্তচাপ কমাবে চকলেট! – উচ্চ রক্তচাপ কমানোর উপায়

0
129
উচ্চ রক্তচাপ ,চকলেট ,রক্তচাপ

উচ্চ রক্তচাপ থাকলে বাড়ে হূদেরাগ ও স্ট্রোকের ঝুঁকি। ব্যায়াম, শরীরের ওজন ব্যবস্থাপনা এবং স্বাস্থ্যকর আহার হলো উচ্চ রক্তচাপ কমানোর উপায়। উচ্চ রক্তচাপের ঔষুধ যাঁরা গ্রহণ করেন, তাঁরা ব্যায়াম করলে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারবেন আরও কার্যকরভাবে। তবে ফিটনেস প্রোগ্রাম শুরু করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো।

তবে অশ্চার্য্য হলেও সত্য যে, উচ্চ রক্তচাপ কমানোর উপায় হবে এবার চকলেট! মোটকথা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এবার ঔষুধের কাজ করবে চকলেট। যা খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে এবং দেহের ‘ভাল কোলেস্টেরল’ এর মাত্রা ঠিক থাকবে। আমেরিকার একটি কোম্পানি বিশ্বে প্রথমবার একাধিক গুণসম্পন্ন এ ধরণের চকলেট তৈরির দাবি করেছে।

চকলেট তৈরির মূল উপাদান কোকো বীজ। কোকো বীজে অ্যান্টিঅক্সিডেন্টস ও প্রচুর পরিমাণে মিনারেল থাকে। একই সঙ্গে এটি রক্তচাপ কমাতে এবং রক্তে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। কিন্তু চকলেট তৈরি করার সময় প্রচুর পরিমাণ ফ্যাট ও চিনি মেশানোর কারণে কোকো’র উপকারিতা নষ্ট হয়ে যায়। একটি চকলেট বারে ফ্যাট ও চিনির পরিমাণ অন্তত ৭০ শতাংশ।

আমেরিকার কুকা এক্সোসিও কোম্পানির দাবি, তাদের তৈরি নতুন চকলেট বারে ফ্যাট ও চিনির পরিমাণ মাত্র ৩৫ শতাংশ। কোম্পানির পক্ষ থেকে বলা হয়, ফ্যাট ও চিনির পরিমাণ কম থাকায় তাদের তৈরি চকলেট শরীরের জন্য অধিক কার্যকর হবে। এমনকি কোম্পানির মুখপাত্র গ্রেগরি আহারনিয়ান জানিয়েছেন, ‍‘আমরা কোকো গাছের নির্যাস ব্যবহার করে কোকো বিজের তিক্ততা কমিয়েছি।’

কারণ, চকলেট বারে চিনি, স্যাকারিন ও অতিরিক্ত ফ্যাট ব্যবহারের কারণে কোকো বিজের গুণ নষ্ট হয়ে যায়। নতুন চকলেটে চিনি ও ফ্যাটের পরিমাণ অর্ধেক কমিয়ে আনা হয়েছে। আহারনিয়ানের দাবি, তাদের কোম্পানি চিনি ও ফ্যাটের পরিমাণ ১০ শতাংশে নামিয়ে নতুন ধরনের চকলেট তৈরির পরিকল্পনা করছে।

-বাংলা sms

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   দেশে উচ্চ রক্তচাপে আক্রান্ত ১৫ শতাংশ মানুষ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here