রান্নাঘরের টুকিটাকি থেকে পাবেন যে ৭টি রোগের সমাধান

0
271
রান্নাঘর

সাধারণ ঠাণ্ডা, জ্বর, সর্দি কাশির জন্য কত আর ঔষধ খেতে ভাল লাগে বলুন! এইরকম ছোটখাটো অসুখের চিকিৎসা আপনি রান্নাঘর থেকেই সেরে ফেলতে পারেন। এই ঘরোয়া উপায়গুলো কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই আপনাকে সুস্থ করে তুলবে। খুব বেশি কিছুর প্রয়োজন পড়ে না এর জন্য। রান্নাঘরে থাকা সাধারণ কিছু উপাদান আপনার অনেক অসুখ ভাল করে দিবে।

১। দীর্ঘকালীন মাথাব্যথা

অনেক সময় মাথা ব্যথা একবার শুরু হলে আর সহজে থামতে চায় না। এই দীর্ঘস্থায়ী মাথাব্যথার সহজ একটি সমাধান রয়েছে। একটি আপেল খোসা ছাড়িয়ে কুচি করে নিন। প্রতিদিন সকালে আপেল কুচি লবণ মিশিয়ে  খান। এটি দীর্ঘকালীন মাথাব্যথা দূর করতে সাহায্য করবে।

২। পেট ফাঁপা

পেট ফাঁপা রোধে আদা বেশ কার্যকরী। ১ কাপ গরম পানি, ১/৪ চা চামচ দারুচিনি গুঁড়ো, ১/২ চা চামচ আদাকুচি, ১ চা চামচ মধু (ইচ্ছা) একসাথে মিশিয়ে নিন। এবার এটি ৫ থেকে ১০ মিনিট ধরে পান করুন। এটি আপনার পেট ফাঁপা রোধ করে দিবে।

৩। মাসিক ব্যথা

এক কাপ গরম পানিতে এক চতুর্থাংশ দারুচিনি গুঁড়ো মিশিয়ে নিন। এটি কিছুক্ষণ জ্বাল দিন। এটি ৫ মিনিট ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন। এরপর এতে মধু মিশিয়ে পান করুন। মাসিক শুরু হওয়ার আগের কিছুদিন হতে এই পানীয়টি দিনে দুইবার করে পান করুন।

৪। গলা ব্যথা

পানিতে ২-৩ টি তুলসী পাতা দিয়ে জ্বাল দিন। ফুটে আসলে আঁচ কমিয়ে দিয়ে জ্বাল দিন। তুলসী পাতার রস বের হয়ে পানির সাথে মিশে যাওয়া পর্যন্ত জ্বাল দিন। এবার এটি দিয়ে কুলকুচি করুন।

৫। মুখের ঘা

পাকা কলা মধুর সাথে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্টটি ঘায়ের স্থানে লাগিয়ে নিন। এটি মুখের ঘা দ্রুত ভাল করে দিবে।

৬। উচ্চ রক্তচাপ

আপনি কি উচ্চ রক্তচাপ সমস্যায় রয়েছেন? দুধের সাথে আমলকি মিশিয়ে প্রতিদিন সকালে পান করুন। এটি আপনার রক্তচাপ কমাতে সাহায্য করবে।

আরও পড়ুনঃ   বেদানা খান নাকি? জানেন এই ফলটা খেলে কি হতে পারে?

৭। অ্যাজমা

এক টেবিল চামচ মধু এবং আধা টেবিল চামচ দারুচিনি মিশিয়ে নিন। এটি ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত খান। এটি আপনার অ্যাজমা সমস্যা অনেকটা কমিয়ে দিয়ে থাকবে।

সবসময় চিকিৎসকের নিকট যাওয়া সম্ভব হয় না। তখন রান্নাঘরই হতে পারে আপনার সমস্যার সমাধান।

লিখেছেন

নিগার আলম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here