শরীরচর্চার পর করতে মানা

0
11
শরীরচর্চার পর

দেহ সুস্থ ও সবল রাখার জন্য আমরা শরীরচর্চা করি। তবে শরীরচর্চা করার পর কিছু অভ্যাস আমাদের পুরো পরিশ্রমই যেন পণ্ড করে দেয়। এগুলোর মধ্যে সোফায় বসে টিভি দেখা অন্যতম। এছাড়াও আরও কিছু অভ্যাস আছে যা এড়িয়ে চললে আপনার শরীরচর্চা আরও কার্যকর হবে।

অতিরিক্ত চর্বি জাতীয় খাবার না খাওয়া

ঘণ্টা খানেক শরীরচর্চার পর অতিরিক্ত চর্বি জাতীয় খাবার খাওয়া মানে আপনার পুরো পরিশ্রমই পণ্ড করার মতো। তাই এ ধরনের খাবার বাদ দিয়ে খেকে হবে প্রোটিন ও কার্বোহাইড্রেন জাতীয় খাবার। যা আপনার শরীরে দ্রুত মিশে যাবে।

পর্যাপ্ত পানি পান করা

অনেকক্ষণ শরীরচর্চা করা পর পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। কারণ শরীরচর্চার করার পর আমাদের দেহ থেকে প্রচুর পানি চলে যায়। তাই শরীর থেকে যে পরিমাণ পানি কমে যায় তা অবশ্যই পূরণ করতে হবে।

শরীরচর্চার সময় ব্যবহৃত কাপড় দীর্ঘক্ষণ পড়ে না থাকা

আমাদের মধ্যে অনেকেই শরীরচর্চার সময় ব্যবহৃত কাপড় দীর্ঘক্ষন পড়ে থাকেন যা শরীরের জন্য খুবই খারাপ। কারণ ওই কাপড়ে আপনার স্কিনে অনেক সমস্যা ও শরীরের দুর্গন্ত তৈরি করবে যা বেশ অস্বস্থিকর।

কিছুক্ষণ বিশ্রাম নেওয়া

অনেকক্ষণ ধরে শরীরচর্চার করার শেষে হালকা বিশ্রাম অথবা ইয়োগা করা উচিত। এতে আপনার হৃদক্রিয়া  চলাচল স্বাভাবিক থাকবে এবং আপনার পরবর্তী কাজ করার ক্ষেত্রে কোনও ব্যাঘাত ঘটাবে না।

মুখে হাত না দেওয়া

শরীরচর্চা করার পর সরাসরি মুখে হাত দেওয়া উচিত না। কারণ আপনি যে যন্ত্রপাতি দিয়ে শরীরচর্চার করেছেন তাতে অনেকের হাতের ছোঁয়া লাগে এবং জীবানু থাকে। এতে আপনার হাত থেকে জীবানু মুখে লেগে ত্বকের ক্ষতি হতে পারে।

সূত্র: বোল্ডস্কাই

আরও পড়ুনঃ   ঘুমের আগে মাত্র ৫মিনিট ব্যয়ে থাকুন সুস্থ ও সুন্দর প্রতিদিন

LEAVE A REPLY