সরিষার তেলে গরুর মাংস

0
187
গরুর মাংস

গরুর মাংস সকলেরই প্রিয় খাবার। যাদের গরুর মাংসে খাওয়ায় সমস্যা রয়েছে তারাও গরুর মাংস দেখলে খাওয়ার লোভ সামলাতে পারেন না। আজকের আয়োজনে গরুর মাংসপ্রিয়দের জন্য রইল ভিন্ন একটি রেসিপি। খুব সহজে ও কম সময়েই তৈরি করতে পারবেন এই খাবারটি।

উপকরণ:
১ কেজি গরুর মাংস, ৪/৫ টি বড় পেঁয়াজ (মোটা করে কাটা), আদাবাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ৪ চা চামচ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, মরিচ গুঁড়ো ৪ চা চামচ, ২ কাপ দুধ, লবণ স্বাদ মতো, ৫/৬ টি শুকনো মরিচ, কাঁচামরিচ আস্ত ৮-১০টি, ৪/৫ টি এলাচ, ২টি তেজপাতা, ২ খণ্ড দারুচিনি, ৫/৬ টি লবঙ্গ ও সরিষার তেল পরিমাণমতো।

পদ্ধতি:
মাংস কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে দুধ, ২ চা চামচ মরিচ গুঁড়ো, ২ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ আদা বাটা ও ৩ টেবিল চামচ সরিষার তেল দিয়ে মাংস ৩০ মিনিট মেরিনেট করে রাখুন।

প্রথমে একটি প্যানে সরিষার তেল গরম করে এতে শুকনো মরিচ দিয়ে ভেজে নিন। এরপর এতে পেঁয়াজ, তেজপাতা এবং গরম মসলা দিয়ে অল্পক্ষণ ভেজে নিয়ে আদা ও রসুনবাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া এবং লবণ দিয়ে মসলা কষে নিন।

মসলা ভালো করে কষিয়ে গরুর মাংস দিয়ে ভালোভাবে নেড়ে দিন এবং কষাতে থাকুন। মাংস কষিয়ে এতে অল্প পানি দিন। যখন বুঝবেন মাংস মাখামাখা হয়ে আসছে তখন কাঁচামরিচ দিয়ে মাংস চুলার উপরে রেখে দিন আরো ১০ মিনিট। ১০ মিনিট পর চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   কোরবানির মাংসকে দারুণ সুস্বাদু করবে এই সহজ 'ভাজা মশলা'!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here