সাবান দিয়ে হাত ধোয়া কখন জরুরি?

0
72
হাত ধোয়া

ডা. সজল আশফাক :

 অধিকাংশ লোকজনই খাওয়ার আগে হাত ধোয়ার চেয়ে খাওয়ার পর হাত ধোয়ার বিষয়ে বেশি গুরুত্ব দেন। উভয় ক্ষেত্রেই হাত ধোয়া উচিত কিন্তু খাওয়ার আগে হাত ধুয়ে নেওয়াটা বেশি গুরুত্বপূর্ণ।

বেঁচে থাকার জন্য খাদ্যগ্রহণ একটি অত্যাবশ্যকীয় বিষয়। খাদ্যগ্রহণের মাধ্যমেই মানুষ শক্তি পায়। জীবনের সব লড়াই, উপার্জন এই খাবারের জন্যই। খাদ্য মানুষের পুষ্টি ও শক্তি জোগায়, গতিময়, প্রাণবন্ত ও প্রাণচঞ্চল রাখে। আর তাই খাওয়ার আগে কিছু প্রস্তুতিরও প্রয়োজন রয়েছে।

খাওয়ার পর হাত ধোয়া অবশ্যই একটি প্রয়োজনীয় কাজ। আর তা সঠিকভাবে সম্পন্ন করার জন্য বলতে গেলে সবাই ব্যস্ত থাকেন। খুঁজলে এমন লোক পাওয়া কঠিন হবে, যিনি খাওয়ার পর হাত না ধুয়ে থাকেন। খাওয়ার পর প্রায় সবাই হয় সাধারণ পানি কিংবা সাবান দিয়ে হাত ধুয়ে থাকেন। ব্যাপারটি নিঃসন্দেহে ভালো ও স্বাস্থ্যসম্মত।

কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছেন, খাওয়ার আগে হাত ধুয়ে নেন না। কেউ কেউ আছেন, যারা খাওয়ার আগে শুধু পানি দিয়ে হাত ধুয়ে থাকেন, সাবান ব্যবহার করেন না। খাওয়ার আগে সাবান দিয়ে হাত ধুয়ে থাকেন, এমন লোকের সংখ্যা খুবই কম। আর সেই কম সংখ্যক লোকেরাই সঠিক ও স্বাস্থ্যসম্মত কাজটি করছেন।

খাবার পরের চেয়ে আগে হাত ধুয়ে নেওয়াটা খুবই জরুরি। খাওয়ার পর সাবান দিয়ে হাত না ধুলে ক্ষতি নেই। কিন্তু খাওয়ার আগে সাবান দিয়ে হাত ধোয়াটা শুধু জরুরিই নয়, গুরুত্বপূর্ণ ব্যাপার।

খাওয়ার আগে হাত না ধুলে হাতের সঙ্গে লেগে থাকা ধুলো-বালি ময়লার সঙ্গী রোগজীবাণুও শরীরে ঢুকে পড়ে। যার পরিণাম অসুস্থতা। আপনি যতই পরিষ্কার হোন, হাত যতই সাফ আছে মনে হোক না কেন, তারপরও আপনার অজান্তে হাতে থাকতে পারে রোগজীবাণু। এসব রোগজীবাণু তো আর চোখে দেখা যায় না, যে ঝেড়ে ফেলবেন কিংবা আগে থেকে সতর্ক হবেন বা বুঝতে পারবেন।

আরও পড়ুনঃ   চেহারায় বয়সের ছাপ পড়লে---

কাজেই হাত না ধুয়ে খাবার খেতে গেলে ঝুঁকি থাকছে। অযথা সে ঝুঁকি আপনি কেন নেবেন? এ ঝুঁকি তো আর ছোটখাটো ঝুঁকি নয়, হাত না ধুয়ে খাওয়ার কারণে সামান্য পেটের পীড়া থেকে জটিল রোগ হতে পারে। তাই খাওয়ার আগে সাবান দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নেওয়াটা গুরুত্বপূর্ণ।

লেখক : সহযোগী অধ্যাপক, নাক কান গলা বিভাগ, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY