সৌন্দর্য ও স্বাস্থ্য রক্ষায় নারকেল তেলের ২০টি জাদুকরী ব্যবহার জেনে নিন

0
128
নারকেল তেল,নারকেল

নারকেল আমাদের শরীরে পানি এবং খাদ্য দুইটির চাহিদাই পূরণ করে।এটি খাবার হিসেবে অতি সুস্বাদু ।  নারকেল শুকিয়ে আবার তেলও হয়। যা আমাদের চুলের জন্য খুবই উপকারী। এটি আমাদের চুলকে মসৃণ ও সুন্দর করে তোলে। চুল পড়া কমিয়ে দেয়। এছাড়াও কিন্তু নারকেল তেলের আরো অনেক গুণ রয়েছে। আসুন জেনে নিই।আমাদের দেশে সাধারণত মাথার চুলেই নারকেল ব্যবহার করা হয়। নারকেল তেলের অন্য কোন ব্যবহার তেমন একটা চোখে পড়ে না। কিন্তু এই সাধারণ নারকেল তেলই যে কতটা অসাধারণ তা হয়ত আপনি জানেন না। তবে আজকে জেনে নিন সৌন্দর্য ও স্বাস্থ্য রক্ষায় নারকেল তেলের ১০ জাদুকরী ব্যবহার।

১। রোগ প্রতিরোধে:
রোগ প্রতিরোধে রান্নায় নারকেল তেল উপকারী। যাদের ডায়াবেটিস আছে এবং যারা রক্তে শর্করার উচ্চমাত্রা সংক্রান্ত জটিলতায় ভুগছেন, তাদের জন্য প্রাত্যহিক খাবারদাবারে পরিমিত মাত্রার নারকেল তেল খুবই উপকারী। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখে নারকেল তেল। এছাড়া পেটের পীড়া এবং পাকস্থলীর গোলযোগ সারাতেও কাজে লাগে এই তেল। নারকেল তেল পরিপাকে এবং হজম শক্তি বাড়াতে সহায়ক। পরিপাকতন্ত্রের গোলযোগে ভুগে থাকলে এবং হজম সংক্রান্ত সমস্যা থাকলে নিয়মিত রান্নাবান্নায় নারকেল তেল ব্যবহার করে দেখতে পারেন।

২। চুলের যত্নে নারকেল তেলঃ
নারকেল তেলকে হালকা গরম করে নিন। গোসলের সময় শ্যাম্পু করার পর ভেজা চুলেই তেল ভালো করে ম্যাসেজ করুন। পাঁচ মিনিট খোপা করে রেখে চুল ধুয়ে ফেলুন। কি চুলের শাইনি ভাব বেড়ে গেলো তো? অবাক হবেন না। কারন, নারকেল তেলের কাজই এমন।
শুধু নারী নয়, পুরুষরা ও চাইলে চুলের যত্নে একই উপায়ে নারকেল ব্যবহার করতে পারেন।

৩। বলিরেখা কমাতে:
মুখের সব জায়গাতেই নারকেল তেল লাগিয়ে আঙুলের সাহায্যে মাসাজ করুন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে অন্তত একবার এটি করুন। দেখবেন মুখের বলিরেখা অর্থাৎ বয়সের ছাপ কমে যাবে।

৪। বডি অয়েল হিসেবে নারকেল তেলঃ
নারকেল তেল সম্পুর্ন প্রাকৃতিক। গোসলের পর সামান্য একটু নারকেল তেল বডি অয়েল হিসেবে ব্যবহার করুন। আপনার দেহ চকচকে ভাব আপনাআপনিই বেড়ে যাবে। চাইলে এর সাথে ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে ম্যসেজ অয়েল ও বানিয়ে নিতে পারেন।

আরও পড়ুনঃ   ভবিষ্যতে উন্নত চিকিৎসা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিবে সরকার

৫। নারকেল তেল যখন লিপ বামঃ
কত রকমের কত লিপ বামই দিয়েছেন কিন্তু ঠোটের সেই ফাটা ভাবের কোন উন্নতি নেই। তাহলে এবার একটু নারকেল তেল ব্যবহার করে দেখুন তো। বাইরে বের হলে ব্যাগে ছোট্ট একটা কৌটায় একটু নারকেল তেল নিয়ে নিন। ঠোট শুকিয়ে আসলে আঙ্গুলে করে একটু নারকেল তেল ঠোটে লাগিয়ে নিন। আর ফাটা ভাব থাকবেনা।

৬। হাতের সৌন্দর্য বৃদ্ধিতে নারকেল তেলঃ
আঙুলের চারপাশ অনেকের কালো হয়ে যায় বা চামড়া মরে যায়। অনেকের আছে উল্টো চামড়া উঠা সমস্যা। একটু করে নারকেল তেল প্রতিদিন আঙুলের উপরিভাগে মাখুন। নিয়মিত ব্যবহারে সমস্যা সমাধান ও হবে, আপনার হাতের সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

৭। ডার্ক সার্কেল সমস্যায় নারকেল তেলঃ
নারী পুরুষ প্রায় সবারই অতি সাধারণ সমস্যা হল ডার্ক সার্কেল বা চোখের নীচে কালো দাগ পড়া। একটা আঙুল নারকেল তেলে ভিজিয়ে চোখের নিচে হালকা করে ম্যাসেজ করুন। নিয়মিত ব্যবহারে দূর হয়ে যাবে ডার্ক সার্কেল।

৮। চুলফাটা রোধে নারকেল তেলঃ
অনেকেরই চুলের আগা ফেটে যায়। এর জন্য শখের চুল কেটে ছোট করে ফেলতে হয় কতজনকে। দুইহাতের তালুতে একটু নারকেল নিয়ে চুলের নীচের অংশে ভালো করে ম্যাসেজ করুন। ধীরে ধীরে চুলফাটা সমস্যা দূর হবে আর বাড়তি পাওনা হিসেবে আপনি পাবেন সফট ও শাইনি চুল।

৯। সাদা দাঁতের জন্য:
দাঁত মানুষের বাহ্যিক সৌন্দর্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। তাই দাঁতকে সুন্দর ও সাদা রাখার ব্যাপারটাও গুরুত্বপূর্ণ। দাঁতকে সাদা রাখার জন্য আপনি আঙুলে করে নারকেল তেল নিয়ে সেটি সমস্ত দাঁতে লাগাতে থাকুন। মিনিট পাঁচেক এভাবে নিয়মিত ব্যবহারে দাঁত সাদা হয়ে যাবে।

১০। নারকেল তেলই হোক আপনার হাইলাইটারঃ
চেহারার ধারালো ও ফ্রেশ ভাব তুলে ধরার জন্য অনেকেই হাইলাইটার ব্যবহার করেন। একটু নারকেল তেল আপনার চিকবোন (গালের হাড় বরাবর থাকা ফোলা অংশ), কিউপিড বো (উপরের ঠোটের মাঝ বরাবর অংশ) আর দুই আইব্রুর মাঝের অংশে লাগিয়ে নিন। দেখুন তো চেহারায় ধারালো ভাব চলে এসেছে কিনা!

আরও পড়ুনঃ   বিভিন্ন তেলের উপকারিতা

১১। মেকআপ রিমুভার হিসেবে নারকেল তেলঃ
মেকআপ করা থেকে বেশি চিন্তা থাকে আমাদের মেকআপ তোলা নিয়ে। ত্বক থেকে ভারী মেকআপ তোলা যেন এক বাড়তি ঝামেলা। এখন থেকে কটন প্যাডে একটু নারকেল তেল লাগিয়ে মেকআপ তোলার কাজটি করুন। দেখুন কত্ত সহজে ত্বক থেকে মেকআপ উঠে আসছে।

১২। নারকেল তেলেই হোক বডি স্ক্রাবঃ
হাফ কাপ সি সল্ট বা চিনির সাথে সমপরিমাণ নারকেল তেল মিশিয়ে নিন। মিশ্রণটি পুরো শরীরে লাগান। এই মিশ্রন আপনার শরীরের ডেড সেল বা মৃত কোষ গুলোকে সহজেই তুলে ফেলবে। আপনার ত্বক হবে শিশুদের মত নমনীয়।

১৩। ডায়াপার রাস থেকে মুক্তি পেতে:
আপনার শিশুকে ডায়াপার রাস থেকে মুক্তির জন্য একটু নারকেল তেল নিয়ে শিশুর শরীরের যে অংশ পর্যন্ত ডায়াপার আটকে থাকে সেখানে লাগিয়ে দিন। এতে করে ডায়াপার রাস কমে যাবে।

১৪। শেভিং ক্রীম হিসেবে নারকেল তেলঃ
শেভিং ক্রীমের খোঁজে আছেন? নারকেল তেলকেই বেছে নিন। আপনার পায়ের লোম শেভ করার সময় শেভিং ক্রীম হিসেবে নারকেল তেল ব্যবহার করুন। রেজর দ্রুত কাজ করবে। আপনার পায়ের ত্বকের চকচকে ভাব ও বেড়ে যাবে।

১৫। চুল পড়া কমাতে:
পুরো মাথাতে নারকেল তেল লাগান। এতে মাথার রক্ত চলাচল ভালো থাকবে। চুল পড়া কমাতে গোসলের আগে ১ ঘণ্টা চুলে নারকেল তেল দিয়ে একটি কাপড় দিয়ে পেচিয়ে রাখুন। ভালো ফলাফলের জন্য নারকেল তেল রাতে ব্যবহার করে সারা রাত চুলে রেখে দিন। এতে করে চুল পড়া কমে যাবে।

১৬। ব্রণ দূর করার জন্য:
নারকেল তেল আঙুলে নিয়ে ব্রণে লাগাতে থাকুন। এভাবে কিছুক্ষণ ম্যাসাজ করে পরে আরো কিছুক্ষণ রেখে দিন। ভালো ফলাফলের জন্য অন্তত দুই সপ্তাহ একটানা ব্যবহার করুন।

১৭। দাঁতের ব্যথা দূরীকরণ:
দাঁতের ব্যথা কমাতে নারকেল তেল বেশ ভূমিকা রাখে। আঙুলে তেল নিয়ে ব্যথা হওয়া দাঁতে মিনিট পাঁচেকের মতো লাগাতে থাকুন। দাঁতের ব্যথা কমে যাবে। এছাড়া সুস্থ দাঁতের জন্য নিয়মিত টুথপেস্ট বা টুথ পাউডারে নারকেল তেল এবং লবঙ্গের তেল মিশিয়ে দাঁত ব্রাশ করতে পারেন।

আরও পড়ুনঃ   জলপাই তেল বা অলিভ অয়েলের জাদুকরী উপকারিতা জেনে নিন

১৮। পোষা প্রাণীর জন্য:
নারকেল তেল কুকুর বা বিড়ালের খাবারের সঙ্গে যোগ করলে এদের ক্ষুধার চাহিদা ঠিক থাকে এবং খাবার বিপাকক্রিয়াতে সাহায্য করে।

১৯। ছত্রাক দূর করতে:
অনেক খাবারই কিছু দিন রেখে দিলেই তাতে ছত্রাক ধরে এবং তখন ফেলে দিতে হয়। আর ফেলে দিতে হবে না খাবার। ছত্রাক আক্রান্ত খাবারগুলো থেকে ছত্রাকের অংশটুকু উঠিয়ে ফেলুন তারপর ভালো করে সেখানে নারকেল তেল লাগান। অথবা আগে থেকেই নারকেল তেল দিয়ে মেখে রাখতে পারেন যাতে ছত্রাক না ধরে।

২০।চেহারা থেকে কাজের ধকলের চিহ্ন দূর করতে:
সারাদিন এত কাজের মাঝে থাকা হয়, সেই ধকলের চিহ্ন (স্ট্রেস মার্ক) তো মুখে পড়বেই। হালকা গরম নারকেল তেল নিয়ে স্ট্রেস মার্কের ওপর গোলাকারভাবে লাগাতে থাকুন। এভাবে ১০ মিনিট রাখার পর, তেলগুলো মুছে ফেলুন। একটি কাপড় গরম পানিতে ভিজিয়ে নিন এবং মুখে দিয়ে রাখুন যতক্ষণ অবধি না কাপড়টি ঠান্ডা হয়।

কি অবাক হলেন তো নারকেল তেলের এত সুন্দর সুন্দর ব্যবহার দেখে? এখন থেকে তাহলে নিজের সৌন্দর্য ও স্বাস্থ্য রক্ষায় বেছে নিন নারকেল তেলকে।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY