স্বাস্থ্য রক্ষায় প্রতিদিন ডাবের পানি ও মধু

0
ডাবের পানি ও মধু

দীর্ঘ দিন সুস্থভাবে বেঁচে থাকতে চাইলে নিয়মিতভাবে ডাবের পানির সঙ্গে মধু মিশিয়ে পান করুন। প্রতিদিন সকালে, নাশতা করার আগে যদি এক গ্লাস ডাবের পানির সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে পান করেন, তাহলে দেখবেন কোনও রোগই আপনাকে ছুঁতে পারবে না।
আর কী কী ভাবে এই পানীয় শরীরকে চাঙ্গা করে তোলে? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে:

১. বয়স ধরে রাখে

ডাবের পানি এবং মধুতে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান এবং ভিটামিন- এ রয়েছে, যা শরীরকে নানা রকমের ক্ষতিকর উপাদানের প্রভাব থেকে বাঁচায়। ফলে শরীর ভেতর থেকে চাঙ্গা হয়ে ওঠে। আর এমনটা হলেই বয়সের ঘড়ি আটকে যায়, শরীরে যেন তার ছাপই পরে না।

২. হজম ক্ষমতা বাড়ায়

প্রতিদিন ডাবের পানির সঙ্গে মধু খেলে পকস্থলীতে কম পরিমাণ অ্যাসিড উৎপাদন হয়। ফলে বদহজম, অ্যাসিডিটি এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূরে থাকে।

৩. সংক্রমণ কমায়

শরীরে প্রদাহ কমানোর পাশাপাশি যে কোনও ধরনের সংক্রমণের প্রকোপ কমাতে ডাবের পানি এবং মধুর কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ এই দুটিতেই রয়েছে অ্যান্টিসেপটিক উপাদান, যা সংক্রমণের বিরুদ্ধে প্রতিনিয়ত লড়াই চালিয়ে যায়।

৪. খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়

হাই কোলেস্টরলের সমস্যায় একেবারে কাবু? ভেবে পাচ্ছেন না কী করবেন? চিন্তা নেই! আজ থেকেই খাওয়া শুরু করুন ডাবের পানি আর মধু। দেখবেন অল্প দিনেই কোলেস্টেরল লেভেল একেবারে নরমাল হয়ে যাবে। এখানেই শেষ নয়, এই পানীয়টি খেলে রক্তনালীতে জমতে থাকা কোলেস্টরল বা ময়লাও ধুয়ে যায়। ফলে হার্ট অ্যাটাক সহ একাধিক জটিল রোগ হওয়ার আশঙ্কা কমে।

৫. রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটায়

এই পানীয়টিতে উপস্থিত ভিটামিন এবং মিনারেল দেহের কোষগুলোকে উজ্জীবিত করে। ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে। আর এমনটা হলে বুঝতেই পারছেন কী হবে! কোনও রোগই আপনাকে ছুঁতে পারবে না।

আরও পড়ুনঃ   নারকেলের পানির স্বাস্থ্য উপকারিতা

৬. কিডনিকে পরিষ্কার রাখে

শরীর থেকে ময়লা এবং ক্ষতিকর টক্সিন বের করে দেয় কিডনি। কিন্তু কিডনিকেও তো পরিষ্কার রাখতে হবে, তাই না? না হলে বেশি দিন পর্যন্ত সে কাজ করবে কীভাবে। তাই তো প্রতিদিন পান করতে হবে ডাবের পানি আর মধু। কারণ এই পানীয়টি কিডনিকে পরিষ্কার রাখে। ফলে শরীর থেকে ক্ষতিকর টক্সিন তো বেরিয়েই যায়, সেই সঙ্গে কিডনিও চাঙ্গা হয়ে ওঠে।

৭. কোষ্ঠকাঠিন্যের প্রকোপ কমায়

বাওয়েল মুভমেন্টকে স্বাভাবিক করার মধ্যে দিয়ে এই পানীয়টি কোষ্ঠকাঠিন্যের প্রকোপ কমাতে দারুন কাজে আসে। তাই তো যাদের প্রতিদিন সকালেই টয়লেটে গিয়ে কষ্টের সম্মুখিন হতে হয়, তারা আজ থেকেই ব্যাগ ভর্তি করে ডাব কিনে আনুন। উপকার পাবেন, একথা হলফ করে বলতে পারি।

নারকেলের পানির স্বাস্থ্য উপকারিতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

four + 12 =