হলুদ দাঁত ঝকে ঝকে সাদা করার ঘরোয়া উপায়

0
80
হলুদ দাঁত

আমেরিকায় এক তথ্যে দাবি করা হয়, শুধু মাত্র সুন্দর দাঁতের সৌন্দর্য্যের জন্য আমেরিকাবাসী প্রতি বছর ব্য্য করে ১ লক্ষ কোটি মার্কিন ডলার। এই তথ্যটা এই কারণেই জানিয়ে রাখা, দাঁত নিয়ে উন্নত বিশ্ব কতটা মর্মস্পর্শী ও ভাবাবেগী। কেবল আমেরিকাই নয়, ভারত, বাংলাদেশ এমনকি বিশ্বের অন্যত্রও দাঁত নিয়ে মানুষ অনেক বেশি সেনসেটিভ। দাঁতের রূপকথা তৈরি করতে গিয়ে নানান টুথ পেস্ট, ব্রাশ আরও কত কিই না ব্যবহার করা হয়। কিন্তু আঁখেরে লাভ হয় না কিছুই। সাদা দাঁত হলুদ হয়ে যাচ্ছে, মাড়িতে যন্ত্রণা, দাঁতে পোকা, নরম মাড়ি থেকে দাঁতের যন্ত্রণা নানান সমস্যায় নানান মানুষের নানান সমস্যা। অনেক ডাক্তার, অনেক বার অনেক কিছু কসরত করেও উপশম হয়নি রোগের। জেনে রাখুন কয়েকটি ঘরোয়া উপায়, যা সুন্দর দাঁতের গোড়ার কথা-

উষ্ণ সোডা ও লেবুর রস দিয়ে পেস্ট তৈরি করে ব্রাশ করুন। পরিমিত আকারে সোড, পাতি লেবুর রস ও জল-এই তিন উপাদান দিয়ে তৈরি পেস্ট দাঁতে লাগিয়ে ১ মিনিট রাখুন তারপর অন্তত ৩ মিনিট ব্রাশ করুন। এরপর মুখ কুলকুচি করে ফেলুন।

স্ট্রবেরি, নুন ও বেকিং সোডা দিয়ে ব্রাশ করার অভ্যাস করুন। স্ট্রবেরিতে প্রচণ্ড পরিমাণ ভিটামিন-সি থাকে, যা আপনার দাঁতের মাড়ি পোক্ত করতে সহায়তা করবে এবং দাঁতের হলুদ ভাব কাটিয়ে দেয়। ১ থেকে ৩টি বড় স্ট্রবেরি, এক চা চামচ লবণ, অর্ধেক চামচ বেকিং সোডা দিয়ে তৈরি মিশ্রণ দাঁতে লাগিয়ে রাখুন ৫ মিনিট। রাতের দিকেই এই মিশ্রণ ব্যবহার করা ভাল।

নারকেল তেল দিয়ে মুখশুদ্ধি। সকালে উঠেই অল্প নারকেল তেল মুখে নিন, গিলে ফেলবেন না যেন! ১০ থেকে ১৫ মিনিট কুলকুচি করে মুখের ভিতরে সর্বত্র ছড়িয়ে দিন নারকেল তেল। তারপর তা ফেলে দিন, এরপর ব্রাশ করে নিন।

আরও পড়ুনঃ   বদহজম থেকে চিরতরে মুক্তির জন্য যাদুকরী ঘরোয়া ওষুধ

LEAVE A REPLY