হাঁস, মুরগি নয়, মানুষ বানাচ্ছে নকল ডিম। চমকে দেবে ‘ডিম কারখানা’-র ভিডিও

0
253
কৃত্রিম ডিম,নকল ডিম

ডিম অত্যন্ত পুষ্টিকর খাবার। প্রোটিন গুণ অনেক। স্বাদের দিক থেকেও ডিম জনপ্রিয়। কিন্তু সেই ডিম যদি কৃত্রিম হয়, তবে তার থেকে ক্ষতিকারক আর কিছু হতে পারে না।

নকল বা কৃত্রিম উপায়ে ডিম তৈরি হচ্ছে। এটা গুজব নয়, সত্যি। ভারতে কোথাও এমন ডিম তৈরি হচ্ছে বলে জানা না গেলেও বাজারে এমন ডিম চলে আসার সম্ভাবনা প্রবল। কারণ, চিনে ব্যপাক হারে নকল ডিম তৈরি করা হচ্ছে বলে অভিযোগ।

বাজারে চিনের হরেক উৎপাদন। তার সঙ্গে কৃত্রিম ডিমও আসছে বলে অভিযোগ। যা দেখতে একদম হাঁস-মুরগির ডিমের মতো। ২০০৪ সাল থেকেই কৃত্রিম ডিম তৈরি হচ্ছে বলে অভিযোগ ওঠে। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বিজ্ঞান সাময়িকী ‘দ্য ইন্টারনেট জার্নাল অফ টক্সোকোলজি’তে কৃত্রিম ডিম সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়। কৃত্রিম ডিমে কোনও খাদ্যগুণ নেই।

বরং, তা মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকারক। জানা গিয়েছে এমন ডিম তৈরিতে ক্যালসিয়াম কার্বনেট, স্টার্চ, রেসিন, জিলেটিন ইত্যাদি মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করা হয়।

 

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

 

LEAVE A REPLY