হেপাটাইটিস ভাইরাসে বছরে ৫ লাখ মানুষ মারা যায়

0
124
হেপাটাইটিস ভাইরাস

হেপাটাইটিস বি ও সি এই দুটি ভাইরাসের কারণে লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারে আক্রান্ত হয়ে দেশে প্রতি বছর ৫ লাখ মানুষ মারা যায়। জাতীয় প্রেস ক্লাবে বৃহস্পতিবার দুপুরে এক গোলটেবিল বৈঠকে এ তথ্য জানান হয়।

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে বৃহস্পতিবার দুপুরে বিশ্ব হেপাটাইটিস দিবস ২০১৬ উপলক্ষে এক গোল টেবিল বৈঠকে এই তথ্য জানিয়েছেন এসোসিয়েশন ফর দি স্টাডি অব লিভার ডিজিজেজ বাংলাদেশের সাধারণ সম্পাদক ডা. মামুন-আল-মাহতাব।। এসোসিয়েশন ফর দি স্টাডি অব লিভার ডিজিজেজ বাংলাদেশ, ডিজিজ কন্ট্রোল ইউনিট, স্বাস্হ্য অধিদফতর, ফোরাম ফর দি স্টাডি অব দি লিভার বাংলাদেশ ও ভাইরাল হেপাটাইটিস ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে বৈঠকের আয়োজন করা হয়।

ডা. মামুন-আল-মাহতাব বলেন, ‘মানুষের লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারে আক্রান্ত হওয়ার প্রধান কারণ হেপাটাইটিস বি ও সি এই দুটি ভাইরাস। এই রোগে দেশে প্রতি বছর ৫ লাখ মানুষ মারা যায়। হেপাটাইটিস বি ভাইরাসের চিকিৎসায় যে পরিমাণ অর্থ ব্যয় হয়, তা দিয়ে প্রতি ৫ বছরে একটি পদ্মা সেতু নির্মাণ করা সম্ভব।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশের ৫.৪ শতাংশ মানুষ হেপাটাইটিস বি ও ০.৮ শতাংশ মানুষ হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত’। ডা. মামুন-আল-মাহতাব ফোরাম ফর দি স্টাডি অব লিভারের চেয়ারম্যানও।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন, প্রধান অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কামরুল হাসান খান, বিশেষ অতিথি জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত প্রফেসর এমিরিটাস ড. এ কে আব্দুল মোমেন, অধ্যাপক এ কে এম শামসুজ্জামান, প্রধানমন্ত্রীর কার্যলয়ের পরিচালক ডা. জুলফিকার আলী প্রমুখ।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   মশা তাড়ানোর ১২টি বিস্ময়কর প্রাকৃতিক সমাধান জেনে নিন

LEAVE A REPLY