১০০ সিগারেটের সমান একটা মশার কয়েল!

0
110
মশার কয়েল

একটা মশার কয়েল থেকে যে পরিমান ধোয়া বের হয় তার ১০০ টা সিগারেটের সমান ক্ষতিকর। আর এই কয়েলের ধোয়ায় ভারতের উল্লেখযোগ্য পরিমান মানুষ ক্ষতির শিকার হচ্ছে বলে বুধবার একজন বিশেষজ্ঞ এ তথ্য জানান।

নয়াদিল্লি: একটা মশার কয়েল থেকে যে পরিমান ধোয়া বের হয় তার ১০০ টা সিগারেটের সমান ক্ষতিকর। আর এই কয়েলের ধোয়ায় ভারতের উল্লেখযোগ্য পরিমান মানুষ ক্ষতির শিকার হচ্ছে বলে বুধবার একজন বিশেষজ্ঞ এ তথ্য জানান।

সম্প্রতি মালয়েশিয়ার চেস্ট রিসার্চ ফাউন্ডেশন এ গবেষনা চালায়। ফাউন্ডেশনের পরিচালক সন্দীপ সালভি বলেন, ‘অনেক মানুষ জানেই না যে একটা মশার কয়েল একশটা সিগারেটের সমান ক্ষতি করে ফেলছে তার ফুসফুসে।’

তিনি আরও বলেন, মানব শরীরে বায়ু দূষণের প্রভাব সম্পর্কে গণসচেতনতার পর্যাপ্ত অভাব রয়েছে। বাসার ভেতরের বায়ু দূষণও শরীরের জন্য মারাত্বক। ভারতীয় ডাক্তারদের জন্য পর্যাপ্ত গবেষনা কেন্দ্রের অভাবও রয়েছে বলে তিনি জানান।

প্রাপ্ত গবেষণা মতে, দিল্লির মূল রাস্তাগুলোর ৫০০ মিটারের মাঝে সবচেয়ে বেশি দূষণ হয়ে থাকে। আর এই দূষণের মাত্র প্রায় ৫৫ শতাংশ। যার কারণে এর আশপাশ অঞ্চলের মানুষ নানাবিধ স্বাস্থ্য সমস্যায় ভোগে।

বাতরা হাসপাতালের নির্বাহী পরিচালক সঞ্জীব বাগাই বলেন, ‘যানবাহনজনিত দূষণ পরিবেশের জন্য মারাত্বক উদ্বিগ্নতার বিষয়। ভারতে পাঁচ বছরের নিচে প্রায় ১০ লাখ শিশু শ্বাসপ্রশ্বাস জনিত রোগে প্রান হারায়। একই সঙ্গে এই বায়ু দূষণের কারণে জিনগত সমস্যাও সৃষ্টি হচ্ছে দিন দিন।’

তিনি আরও বলেন, বায়ু দূষণের জন্য শিল্প-কারখানা গুলোও দায়ী। শিল্প-কারখানাগুলোকে রাজধানী থেকে অন্যত্র সরিয়ে নেওয়া খুবই প্রয়োজন।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   চিকিৎসকরা কমিশন না খেলে ৪০% চিকিৎসা ব্যয় কমবে-সেমিনারে ড. প্রাণ গোপাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here