অসময়ে বলিরেখা? দূর করুন সহজেই

0
বলিরেখা

বয়স বাড়ার সাথে সাথে কমতে থাকে আমাদের ত্বকের টানটান ভাব। মুখের চামড়া কুচকে যাওয়া, ভাঁজ পড়া, চোখের নিচে ভাঁজ পড়া, নির্জীব ত্বক- এগুলোই বয়স বেড়ে যাওয়ার লক্ষণ। কিন্তু অকালে বলিরেখা দেখা দিলে সেটা আপনার সৌন্দর্য্য বিনষ্ট করে।

দীর্ঘদিন ত্বকের যত্ন না নিলে বয়স বেড়ে যাওয়ার অনেক আগেই ত্বকে পড়তে শুরু করে বয়স বাড়ার ছাপ। এছাড়া ধূমপান, পুষ্টিকর খাবার না খাওয়া, রোদে ঘোরা, মানসিক চাপে থাকা ইত্যাদি কারণেও আপনার ত্বকে বলিরেখা পড়তে পারে। তাই অবহেলা না করে ত্বকের যত্ন নেয়া উচিত। প্রতিদিনের কাজের ফাঁকে কয়েকটি কাজ করলে আপনার ত্বকে অসময়ের বলিরেখা আটকাতে সাহায্য করবে।

-একটি পাকা কলা নিন। এবার এটিকে হাত দিয়ে পেস্ট করুন। এরপর এই মিশ্রণ মুখে লাগিয়ে রাখুন আধঘণ্টা। এবার ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। অফিস থেকে ফিরে, বাসায় নানা কাজের ফাঁকে, রান্না করতে করতে কিংবা টিভি দেখতে দেখতেও লাগিয়ে নিতে পারেন এই প্যাক। এটি আপনার ত্বক থেকে বলিরেখার চিহ্ন দূর করতে সাহায্য করবে।

-ভিটামিন ‘সি’ যে ত্বকের জন্য খুবই উপকারী সেটা কে না জানে। আর ভিটামিন ‘সি’র একটি ভালো উৎস হলো আনারস। ত্বকের বলিরেখা কমাতে আনারস খুবই কার্যকরি। আপনি চাইলে এই আনারস পেস্ট করে মুখে লাগাতে পারেন। চাইলে আনারসের জুসও মুখে লাগিয়ে রাখতে পারেন। আপনার সুবিধা মতো লাগিয়ে নিন। ১০/১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

-ভাববেন না অলিভ অয়েল শুধু আপনার স্বাস্থ্যের জন্যই ভালো। স্বাস্থ্যের পাশাপাশি এটা আপনার ত্বকের জন্যও দারুণ উপকারী। বিশেষ করে ত্বকের বলিরেখা দূর করে অলিভ অয়েল। এক চামচ অলিভ অয়েলের সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি মুখে লাগান। নিয়মিত লাগালে বলিরেখা অনেকটাই কমে যাবে।

– বাসায় যদি মধু থাকে তবে বানিয়ে নিতে পারেন মধুর একটি প্যাক। তবে এজন্য সাথে লাগবে লেবু। মধু ও লেবুর রস একসাথে মিশিয়ে নিন। এবার সেই প্যাকটি মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট পর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন।

আরও পড়ুনঃ   কফি গুঁড়োর এই ৫টি ব্যবহার আপনি জানেন কি?

-পাকা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, যা ত্বকের বলিরেখা কমায়। পেঁপে পেস্ট করে নিন। সাথে দিন কয়েক ফোঁটা লেবুর রস ও মধু। তারপর এটি ত্বকে লাগিয়ে রাখুন। এই প্যাক কিন্তু প্রতিদিন ব্যবহার করার দরকার নেই। সপ্তাহে একদিন ব্যবহার করলেই হবে।

– চাইলে কাঁচা হলুদ বাটা, মধু ও গোলাপজল মেশানো প্যাকও লাগাতে পারেন। এটাও বলিরেখা দূর করে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আরও পড়ুনঃ

কুচকে যাওয়া চামড়া টানটান করার সহজ পদ্ধতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

three × 4 =