আকর্ষণীয় শরীর গঠনে পালনীয়

0
শরীর গঠন

বিভিন্ন কারণে আপনার শরীরটা আকর্ষণীয় না হতেও পারে। যেকোনো কারণে হোক আপনি মুটিয়ে গেছেন।

সে জন্য অবশ্য হতাশ হওয়ার কোনো কারণ নেই। ইচ্ছা এবং চেষ্টা করলেই আপনি নিজেই গড়ে নিতে পারেন আপনার পছন্দমতো শরীর। অবশ্য এ জন্য আপনাকে বেশ কিছু নিয়ম যেমন পালন করতে হবে, তেমনি লোভনীয় কিছু খাবার থেকে আপনার নজর সরিয়ে নিতে হবে। অন্যথায় ইচ্ছা ও চেষ্টা থাকলেও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো যাবে না।

চিনি আপনার শত্রু

‘চিনি’ যে শরীরের জন্য শত্রুর সমান, এটা কমবেশি সবাই শুনে থাকবেন। কিন্তু এটাই সত্য। ক্যান্ডি ও মিষ্টি যদি আপনার প্রিয় খাবারের শীর্ষে থাকে, তাহলে তা এখনই বদলে ফেলা উচিত। যতক্ষণ পর্যন্ত আপনি কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে না পারছেন, ততক্ষণ এই ‘শত্রু’ থেকে দূরে থাকতে হবে।

ক্যালরিযুক্ত পানীয় থেকে দূরে থাকতে হবে

কাঙ্ক্ষিত ওজন পেতে এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।
যেসব পানীয়তে ক্যালরি আছে, সেসব এড়িয়ে চলতে হবে। পান করতে হবে শুধু পানি। কিন্তু কতটুকু। শরীরের ওজনের অর্ধেক আউন্স পানি পান করা শ্রেয়। অর্থাৎ আপনার ওজন যদি ২০০ পাউন্ড হয়, তাহলে দৈনিক আপনাকে ১০০ আউন্স পানি পান করতে হবে।

লক্ষ্য স্থির

যেকোনো বিষয়ে সাফল্য পেতে হলে লক্ষ্য স্থির করতে হবে। কত দ্রুত আপনি আপনার লক্ষ্যে পৌঁছাতে চান, সেটাও গুরুত্বপূর্ণ ব্যাপার। তবে তাড়াহুড়া করা যাবে না, কেননা দ্রুত লক্ষ্যে পৌঁছানোর জন্য স্বাস্থ্যের ক্ষতি করা যাবে না।

বাড়িতে খাওয়া

বাইরে অর্থাৎ রেস্টুরেন্টে খাওয়াদাওয়া দারুণ ব্যাপার। মাঝেমধ্যে বাইরে খেলে মনটা ভালো থাকে। তবে সব সময়ের জন্য এ অভ্যাস করা মোটেও ভালো নয়। অফিসের কাজ বা অন্য কারণে অনেকটা সময় ভ্রমণে থাকতে হলে অবশ্য এ নিয়ম মেনে চলা কঠিনই হয়।

আরো পড়ুন : সরঞ্জাম ছাড়াই শরীর গঠন

আরও পড়ুনঃ   ব্যায়াম না করার অজুহাত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

19 − five =