আঙুল ফোটালে শব্দ হয় কেন জানেন কি? না জানলে জেনে নিন তার আসল রহস্য!!

0
আঙুল ফোটালে শব্দ হয় কেন

মানুষের কতই না মজার অভ্যাস থাকে। প্রায় সব মানুষকেই দেখবেন কাজকর্ম নেই বসে বসে আঙুল ফোটাচ্ছে। এর ঠিক বিপরীত টাও কিন্তু ঘটে। অনেক ব্যস্ততার মাঝে মুখে একরাশ দুশ্চিন্তা নিয়ে আঙ্গুল বাকিয়ে পট পট শব্দ করে আংগুল ফোটাতে দেখা যায় মানুষকে।

কিন্তু কেন এই অদ্ভুত কাজটি মানুষ করে? এরকম শব্দই বা কেন হয়, আবার আঙ্গুলের কোন ক্ষতিও হয়না! কারণ যত রকম কায়দা-কানুন করে মানুষ আংগুল বাকায়, হঠাত করে কারও আংগুল ভেঙে গেলে অবাক হবার কিছু নেই।

আপনার মনে হতেই পারে হাড়ের সাথে হাড়ের ঘষা লেগে এই শব্দের উতপত্তি কিন্তু আসলে ঘটনা তা নয়। আসলে মানুষের আংগুলের ভেতরে যে সংযোগস্থল থাকে তার আশেপাশে এক ধরনের ফ্লুইড বা তরল থাকে। আপনি যখন হঠাত করে আপনার আংগুল বাকিয়ে ফেলেন আংগুলের ঐ সংযোগ হঠাত করে বেকে যায় আর মাঝে একটি ফাকা জায়গার জন্ম হয় যা তরল পূর্ণ করতে পারে না।

ফাকা জায়গাটি আশপাশের তরলে এক ধরনের প্রতিক্রিয়ার সৃষ্টি করে যা দেখতে একদম বাবলের মত। এই বাবলগুলো তৈরি হবার সাথে সাথেই শব্দ করে ফেটে যায়, যা কিনা আমরা শব্দ হিসেবে শুনতে পাই।

কিন্তু মানুষ কেন এই কাজটা করে আরাম বোধ করে। আসলে আংগুলের জয়েন্টগুলো নিজের অবস্থান থেকে মাঝে মাঝেই কিছুটা সরে যায়, আঙ্গুল যখন আপনি এভাবে বাকান তখন তা আবার নিজ অবস্থানে ফিরে আসে তাই দেখা যায় অভ্যাসবশত হোকা আর ইচ্ছে করেই হোক আপনি এই কাজটি করে ফেলেন। তবে অত্যাধিক মাত্রাই আংগুল ফোটানোর অভ্যাস আপনার আংগুলের টিস্যুগুলোর ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

আঙুল ফোটানো কি আসলেই ক্ষতিকর?

আরও পড়ুনঃ   স্ট্রোক ও হার্ট অ্যাটাক সম্পূর্ণ আলাদা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

3 × one =