আদা চা? এক কাপ আদা-চায়ের এত গুণ!

0
185
আদা-চায়ের গুণ
কোন চা, দুধ চা নাকি আদা চা খাবেন, তা নিয়ে অনেকেরই দ্বিধায় পড়তে হয়। তবে আদা চায়ের উপকারিতা জানলে আপনি হয়ত এবার বিষয়টি নতুন করে চিন্তা করবেন।
আদা চায়ের উপকারিতা-
১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আদা চা। নিয়মিত ও পরিমিত আদা চা শরীরে রক্ত সঞ্চালনের গতি স্বাভাবিক রাখতে সহায়তা করে। তাছাড়া আদা চা শীতে হালকা জ্বর-কাশি দূর করে।
২. শ্বাসকষ্ট কমায়
বিভিন্ন কারণে অনেকেরই শ্বাসকষ্ট দেখা দেয়। শ্বাসকষ্টের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে আদাযুক্ত চা। একই সঙ্গে ফুসফুসের সমস্যা দূর করতেও আদা চা বেশ কর্যকর।
৩. ব্যথা কমায়
যাদের বয়স একটু বেশি তাদের শরীরের নানা জায়গায় ব্যথা হয়। আদা দেহের পেশী ও হাড়ের ব্যথা নিরাময়ে কার্যকর ভূমিকা রাখে। এ কারণে ব্যথা হলে চায়ের সাথে সামান্য আদা খাওয়া ভালো।
৪. বমি রোধে কার্যকরী
বাসে বা ট্রেনে উঠলে অনেকের বমির ভাব হয়। এই সমস্যা দূর করতেও সাহায্য করে আদা চা। তাই যাত্রার আগে এক কাপ আদা-চা পান করা উপকারী।
 ৫. মানসিক চাপ কমায়
মানসিক চাপ দূর করতে আদা চা সহায়তা করে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, চা পাতা ও আদার ঘ্রান মানসিক চাপ দূর করতে সাহায্য করে।

৬. সর্দি কাশি উপশমে:

সর্দি-কাশি উপশমে আদার উপকারিতা বাড়িয়ে বলার কিছু নেই। নাক দিয়ে পানি পড়া কমাতে ও শ্বাসযন্ত্র থেকে কফ দূর করতে আদা চা উপকারী।

৭.হজম সহায়ক ও রুচি বাড়ায়: আদা হজমেও সহায়তা করে। কারো যদি হজমে সমস্যা থাকে তাহলে আদা-চা তার জন্য উপকারী হতে পারে। পাকস্থলীর নানা সমস্যা দূর করে আদা চা। অনেকেই বেশি খাওয়ার পর অস্বস্তিতে পড়েন। এমন পরিস্থিতিতে আদা-চা খুবই উপকারী। আদা-চা অল্প সময়ের মধ্যেই ওই অস্বস্তি দূর করে।খাবারে অনীহা দূর করতে আদা সাহায্য করে। হজমে সহায়ক এনজাইমসমূহ নিঃসরণ ঘটিয়ে খাদ্য পরিপাকেও সহায়তা করে আদা। হজম প্রক্রিয়া উন্নত করে আদা সরাসরি হজমের সমস্যা দূর করতে সহায়তা করে ।

আরও পড়ুনঃ   নাক ডাকার সমস্যা চিরতরে দূর করবে ২টি জাদুকরী পানীয়

৮.কোষ্ঠকাঠিন্য নিরাময়: নিয়মিত আদা খেলে কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। এছাড়াও পরিপাকতন্ত্রে জম্মে থাকা বিষাক্ত গ্যাস বা হজম না হওয়া খাবার দূর করতেও সহায়তা করে।

৯. সতেজতা: আদা চা অবসাদ দূর করে শরীর ও মনকে চাঙ্গা ভাব আনে।

১০.উষ্ণতা: শীত মৌসুমে দেহের তাপমাত্রা বাড়ায় আদা চা।

১১. রক্তপ্রবাহ সচল করতে: আদা চায়ে আছে দেহ উষ্ণ করার ক্ষমতা। এভাবে এটি রক্ত সঞ্চালনও ঠিক রাখে। বসে কাজ করার অভ্যাস যাদের তাদের রক্তসঞ্চালন প্রায়ই বাধাগ্রস্ত হয়। আদা চা এই সমস্যা দূর করতে সাহায্য করে।

১২.ত্বকের দাগ দূর: আদা চা দাগপড়া ত্বক সারিয়ে তুলতে সাহায্য করে। এক্ষেত্রে এটি কোষ তৈরি করায় সাহায্য করে।

১৩.বিষাক্ত পদার্থ অপসারণ: আদায় রয়েছে বিষাক্ত উপাদান অপসারনের ঔষধি উপাদান। দেহে জমে থাকা বিষাক্ত বর্জ্য অপসারণে আদা ভূমিকা রাখে।

 আরও পড়ুন : আদা চা? আদা চায়ের এত উপকারিতা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

14 + six =