আধা সেদ্ধ চিকেন খেলে হতে পারে প্যারালাইসিস!

0
127
আধা সেদ্ধ চিকেন , প্যারালাইসিস

চিকেন খেতে কে না ভালোবাসে। এমন সহজপাচ্য, সুস্বাদু অথচ সহজে রান্না হয়ে যাওয়া মাংস আর কিছু রয়েছে কি? সে কারণেই এত জনপ্রিয় চিকেন।

তবে সহজে রান্না হয়ে গেলেও চিকেন সিদ্ধ করার সময় অতিরিক্ত সতর্কতা প্রয়োজন। কারণ গবেষকরা জানাচ্ছেন, আধ সেদ্ধ চিকেনে থাকা ব্যাকটেরিয়া শরীরে গেলে তা থেকে প্যারালাইসিস পর্যন্ত হতে পারে! নিয়মিত আধ সেদ্ধ চিকেন খেলে এই ধরনের ব্যাকটেরিয়া থেকে হওয়া গালিয়ান বারে সিন্ড্রোম থেকে অ্যাকিউট নিউরোমাসকুলার প্যারালিসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।

চিকেন সহজলভ্য, সহজপাচ্য, ওজন কমাতে সাহায্যকারী, স্বাস্থ্যকর হওয়ার কারণে সারা বিশ্বেই চিকেন খাওয়ার চল যেমন বেশি, তেমনই জনপ্রিয়তাও বেশি। আর তাতেই ক্রমশই বাড়ছে এই রোগের প্রকোপ।

মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটির কলেজ অব ভেটেরিনারি মেডিসিনের গবেষক লিন্ডা ম্যানসিফিল্ড জানাচ্ছেন,  চিকেন যদি চ়ড়া আঁচে ভাল করে সিদ্ধ না করা হয় তা হলে তাতে ক্যাম্পিলোব্যাকটর জেজুনি ব্যাকটেরিয়া থেকে যেতে পারে। এই মুহূর্তে গালিয়ান বারে সিন্ড্রোম বা জিবিএস সারা  বিশ্বে চিকিত্সকদের কাছে অন্যতম চিন্তার বিষয়। – আনন্দবাজার

ঈদ রেসিপিঃ চিকেন সাতে

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   কোরবানির মাংস গ্রহণে সতর্কতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eight + thirteen =