আলস্য উচ্চ বুদ্ধিমত্তার লক্ষণ

0
122
আলস্য

আলস্য অনেক দোষেরই আকর হতে পারে বটে। তবে নতুন এক গবেষণা জানাচ্ছে, মেধাবী চিন্তাশীল মানুষ তাদের কর্মপটু বন্ধুদের চেয়ে অনেক বেশি অলস সময় কাটান। খবর দি ইনডিপেনডেন্ট।

যুক্তরাষ্ট্রভিত্তিক এ গবেষণা বলছে, উচ্চ আইকিউ সম্পন্নরা সহজে বিরক্ত হন না। ফলে তারা চিন্তাভাবনায় অধিক সময় কাটাতে সক্ষম হন।

অন্যদিকে কর্মঠ মানুষের মনকে সচল রাখতে তাদের অধিক পরিমাণ বাহ্যিক কর্মকাণ্ডে যুক্ত হতে হয়। এর কারণ হয় তারা গভীর কোনো বিষয়ে চিন্তায় জড়াতে চান না অথবা কোনো বিষয়ে সহজেই বিরক্তি বোধ করেন।

ফ্লোরিডা গালফ কোস্ট ইউনিভার্সিটির গবেষকরা এ গবেষণায় প্রায় তিন দশক পুরনো একটি ধ্রুপদী পরীক্ষা পদ্ধতি ব্যবহার করেন। তারা এজন্য একদল ছাত্রকে দুটি বক্তব্যের মধ্য থেকে একটির পক্ষে শক্ত অবস্থান নিতে বলেন। বক্তব্য দুটির একটি হলো, ‘আমি সে ধরনের কাজ সত্যিই খুব পছন্দ করি, যা সমস্যার বিপরীতে নতুন নতুন সমাধান নিয়ে আসে।’ আর অন্যটি হলো, ‘আমি ততটুকুই চিন্তা করি, যতটুকু করা প্রয়োজন।’গবেষক দলের প্রধান টড ম্যাকেলরয় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে ৩০ জনকে চিন্তক হিসেবে এবং ৩০ জনকে কর্মী হিসেবে নির্বাচন করেন।

এর পর সাতদিন অংশগ্রহণকারীদের সবার হাতেই এক ধরনের যন্ত্র স্থাপন করা হয়, যার মাধ্যমে তাদের চলাচল ও কার্যকলাপ পর্যবেক্ষণ করা হয়। এর মধ্য দিয়ে ধারাবাহিকভাবে তাদের শারীরিক কর্মকাণ্ডের তথ্য নেয়া হয়।

এতে দেখা যায়, চিন্তক দল কর্মী দলের চেয়ে অনেক কম পরিমাণ শারীরিক কর্মকাণ্ডে অংশ নিয়েছে।

এ গবেষণার ফল জার্নাল অব হেলথ সাইকোলজিতে প্রকাশ করা হয়, যেখানে একে খুবই গুরুত্বপূর্ণ বলে বর্ণনা করা হয়েছে।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   টানা বসে থাকেন? আচমকা মৃত্যুও হতে পারে, পরামর্শ নিন 'শেক ইট'-এর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eleven + eleven =