এই ৬ আয়ুর্বেদিক উপকরণ আপনাকে করতে পারে দীর্ঘায়ু

0
115
দীর্ঘায়ু

ইতিহাসে ভারতীয় মশলাপাতি, ভেষজ থেকে আয়ুর্বেদিক চিকিত্সার প্রমাণ মেলে প্রায় পাঁচ হাজার বছর আগে। সংস্কৃতে ‘পলক্কড়’ শব্দটির অর্থ জীবন ও আয়ুর বিজ্ঞান, অন্য দিকে ‘করাইলি’ শব্দটির সঙ্গে যুক্ত রয়েছে ভারতের শতাব্দী প্রাচীন আয়ুর্বেদ পদ্ধতি। সময়ের সঙ্গে সঙ্গে আয়ুর্বেদ গুরুত্ব হারালেও একবিংশ শতাব্দীর ব্যস্ত জীবনে আবারও নতুন ভাবে গুরুত্ব পেতে শুরু করেছে ভারতীয় যোগ ও আয়ুর্বেদ। এই পদ্ধতিকে এগিয়ে নিয়ে যেতেই আয়োজিত হয়েছিল করেছিলেন ভারতের প্রথম আয়ুর্বেদিক শেফদের রিট্রিট- হিলিং রেসিপিস-ব্যাক টু রুটস।

রিট্রিটে ভারতীয় আয়ুর্বেদের ৬ উপকরণের গুরুত্ব সম্পর্কে জানালেন আয়ুর্বেদ চিকিত্সক গীত রমেশ। যেই ৬ উপাদার প্রতি দিনের রান্নায় থাকলে তা আমাদের সুস্থ শরীরে দীর্ঘায়ু হতে সাহায্য করবে।

কাঁচা লঙ্কা

কাঁচা লঙ্কা ঝাল হলেও প্রতি দিনের ডায়েটে সামান্য পরিমাণে থাকা উচিত। কাঁচা লঙ্কা যেমন রোগ, ক্ষত সারিয়ে শরীর সুস্থ রাখতে সাহায্য করে আমাদের, তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

হলুদ

ভারতীয় খাবারে বহু দিন ধরেই হলুদ ব্যবহার হয়ে আসছে। আয়ুর্বেদিক ওষুধে ক্ষত উপশমে ব্যবহার হয়ে থাকে হলুদ।

পেঁপে

এই ফলের বীজে থাকা উত্‌সেচক ক্যানসার রুখতে উপকারি।

রসুন

আয়ুর্বেদ অনুযায়ী প্রত্যেকের রোজ অন্তত ১ কোয়া করে রসুন খাওয়া উচিত। ত্বকের জন্য উপকারি, কোলেস্টেরলের মাত্রা কমিয়ে রক্ত পরিষ্কার করে ডিটক্স করতে সাহায্য করে রসুন।

আদা

রিউম্যাটিক ডিজঅর্ডার, গ্যাস্ট্রোইনটেস্টিনাল সমস্যা, প্রদাহ কমাতে সাহায্য করে আদা।

মশলা

জিরে, ধনের মতো ভারতীয় মশলা শরীর সুস্থ রাখতে অব্যর্থ।

সূত্রঃ আনন্দ বাজার

সুস্থ থাকতে আঁশযুক্ত খাবার খান

আরও পড়ুনঃ   ডায়াবেটিসের চিকিৎসায় অত্যন্ত শক্তিশালী ভেষজ উপাদান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

4 × three =