‘এক-তৃতীয়াংশ মানুষ রক্তদান করলে রক্তের নিয়মিত চাহিদা পূরণ সম্ভব’

0
রক্তদান

দেশের এক-তৃতীয়াংশ মানুষ রক্ত দান করলে রক্তের নিয়মিত চাহিদা পূরণ সম্ভব বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞগণ। তাদের মতে, নিরাপদ রক্ত সঞ্চালনের ব্যবস্থা আরো জোরদার করে শতভাগ রক্তের চাহিদা মেটাতে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রমকে আরও গতিশীল করা জরুরি।

শুক্রবার রাজধানীর একটি হোটেলে ২ দিনব্যাপী রক্ত পরিঞ্চালন বিষয়ক এক আন্তর্জাতিক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।
এশিয়ান অ্যাসোশিয়েশন অব ট্রান্সফিউশান মেডিসিন (এএটিএম) ও সেটা ব্ল্যাড ট্রান্সফিউশান সোসাইটি অব বাংলাদেশ (বিটিএসবি) এ সেমিনারের আয়োজন করেছে।

সেমিনারে বক্তব্য রাখেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল আহসান খান, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. এম. ইকবাল আর্সালান ও এশিয়ান অ্যাসোশিয়েশন অব ট্রান্সফিউশান মেডিসিন (এএটিএম) বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারপার্সন অধ্যাপক ডা. এম. বদরুল ইসলাম।

সেমিনারে জানানো হয়, নিরাপদ রক্ত পরিসঞ্চালন কর্মসূচির পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে স্বেচ্ছায় রক্তদাতার সংখ্যা গত ১০ বছরে ১০ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৩০ শতাংশে দাঁড়িয়েছে। থাইল্যান্ড ও শ্রীলঙ্কায় স্বেচ্ছায় রক্তদানের হার শতভাগ। ভারতেও এই হার ৬৫ শতাংশ। এই জায়গায় বাংলাদেশ এখনো পিছিয়ে রয়েছে।

রোজায় রক্তদান’- বিভ্রান্তি আর নয়, জানুন সত্য!

আরও পড়ুনঃ   জিকা ভাইরাসের ঝুঁকিতে এশিয়া ও আফ্রিকার ২০০ কোটি মানুষ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eight − five =