ওভেন ছাড়াই তুলতুলে নরম পাউরুটি (রেসিপি ও ভিডিও)

0
পাউরুটি রেসিপি

ওভেন ছাড়া চুলাতেই ইদানিং কেক, কাপকেক বেক করেন অনেকে। কিন্তু রুটি? ওভেন ছাড়া তো রুটি তৈরি করা যাবে না, যাবে কী? অবশ্যই যাবে! এই রেসিপিতে আপনার চুলাতেই তৈরি হবে গরম গরম পাউরুটি, যার মজাই আলাদা! চলুন, দেখে নিই রেসিপিটি।

উপকরণ

–   আধা কাপ দুধ

–   ২ চা চামচ ইস্ট

–   ১ টেবিল চামচ চিনি

–   ২ কাপ ময়দা

–   আধা চা চামচ লবণ

–   ২ টেবিল চামচ তেল

–   প্রয়োজনমত পানি

প্রণালী

১) কুসুম গরম দুধে ইস্ট এবং চিনি মিশিয়ে নিন। এটাকে একটু গরম জায়গায় রেখে দিন ১৫ মিনিট। এ সময়ে তা অ্যাকটিভ হয়ে যাবে।

২) একটি পাত্রে ময়দার সাথে লবণ মিশিয়ে নিন। এতে দিন ২ টেবিল চামচ তেল। ইচ্ছে হলে গলানো মাখনও ব্যবহার করতে পারেন। ময়দার সাথে তা খুব ভালোভাবে মিশিয়ে নিন। এবার ইস্ট মেশানো দুধ এতে দিয়ে দিন। হালকা কুসুম গরম পানি অল্প অল্প করে দিয়ে ডো তৈরি করে নিন। চাইলে কুসুম গরম দুধ ব্যবহার করতে পারেন পানির বদলে। আধা কাপ পানি দরকার হতে পারে।

৩) এই ডোটাকে চেপে চেপে মাখিয়ে নিন ৭-৮ মিনিট। এটা খুবই জরুরি একটি ধাপ। ভালোভাবে মাখিয়ে না নিলে পাউরুটি ভালোভাবে ফুলবে না। এরপর হাতে অল্প তেল নিয়ে ডো এর বাইরে মাখিয়ে নিন। এরপর এটাকে বাটিতে ঢেকে কোন গরম জায়গায় রাখুন ১ ঘন্টা। এ সময়ের মাঝে ডো ফুলে যাবে। চেপে চেপে এর ভেতর থেকে বাতাস বের করে নিন এবং আবার ৫-৬ মিনিট মাখিয়ে নিন।

৪) এবার এই ডোটাকে বেলে নিন। পাতলা নাকি মোটা হলো তা নিয়ে চিন্তা করবেন না। ডোটাকে একদিক থেকে রোল করুন। লম্বাটে একটা রোল হবে। পাউরুটি তৈরির মোল্ডের ভেতরে কিছুটা তেল মাখিয়ে নিন। পাউরুটির ডোটাকে এই মোল্ডে বসিয়ে নিন। একটি প্লাস্টিক র‍্যাপ দিয়ে পেঁচিয়ে রেখে দিন। আধা ঘন্টার মাঝে তা ফুলে উঠবে। প্লাস্টিক র‍্যাপ সরিয়ে অপরে অল্প করে দুধ ব্রাশ করে নিন।

৫) চুলায় একটি বড় প্যান ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট বেশি আঁচে গরম করে নিন। এরপর এতে একটি স্ট্যান্ড রেখে তার ওপর পাউরুটির মোল্ড রেখে দিন এবং ঢাকনা চাপা দিয়ে দিন। বেশি আঁচে রেখেই ১০ মিনিট একে বেক হতে দিন। এরপর আঁচ কমিয়ে দিন এবং ৩০ মিনিট বেক করুন। ওভেনের মত লালচে রঙ হবে না, তবে ভেতরে ঠিকই বেক হবে।  

৬) ৪০ মিনিট হয়ে গেলে ভেতরে একটি কাঠি ঢুকিয়ে দেখুন তা হয়েছে কিনা। কাঠি পরিষ্কার হয়ে বের হলে বুঝবেন রুটি হয়ে গেছে। এরপর মোল্ডটাকে নামিয়ে একটা ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন ঠান্ডা হবার জন্য।

রুটি ঠান্ডা হয়ে এলে ছুরি দিয়ে মোল্ড থেকে বের করে কেটে নিন। একদম বেকারির রুটির মত নরম হবে এই রুটি। পরিবেশন করতে পারেন পছন্দের জ্যাম বা জেলির সাথে।

দেখে নিতে পারেন রেসিপির ভিডিওটি-

মুক্তি আফরোজ

আরও পড়ুনঃ   তিন লেয়ারের কফি তৈরির রেসিপি! (ভিডিও)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

6 + 1 =