ওষুধ ছাড়াই ‘মাত্র ৭২ ঘণ্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ’

0
ডায়াবেটিস নিয়ন্ত্রণ

ডায়াবেটিস আসলে কোনো প্রাণঘাতী রোগ নয়। তবুও অনেকে এই রোগটি নিয়ে মহা টেনশনে থাকেন।

যারা দীর্ঘ দিন ধরে ওষুধ কিংবা ইনসুলিন নিয়েও ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারছেন না- এমন সব রোগীদের জন্য সুখবর। সেটা কেমন? ওষুধ কিংবা ইনসুলিন ছাড়াই কিভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায়, সে সম্পর্কে ‘বেসরকারি প্রতিষ্ঠান হলিস্টিক হেলথ কেয়ার সেন্টার’ রোগীদের সেই পরামর্শ দিচ্ছে। বেসরকারি প্রতিষ্ঠানটির দেওয়া ওই কৌশল প্রয়োগের মাধ্যমে মাত্র ৭২ ঘণ্টার মধ্যে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যাবে। তারা এমনটিই পরামর্শ দিচ্ছেন।

হলিস্টিক হেলথ কেয়ার সেন্টার শুক্রবার (১৯ জানুয়ারি) রাজধানীর পান্থপথে সেল সেন্টার মিলনায়তনে ‘৭২ ঘণ্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ’ শীর্ষক এক অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আবু সাঈদ খান বলেন, মানুষ বিভিন্ন ধরনের ব্যায়াম, মেডিটেশন থেকে দূরে সরে যাচ্ছে। অন্যদিকে ওষুধ কোম্পানিগুলোর আগ্রাসী বাণিজ্যিক নীতির কবলে পড়ে মানুষের মধ্যে ওষুধ নির্ভরতা দিনকে দিন বেড়েই চলেছে। প্রধান অতিথির মতে, ওই সব ওষুধ সেবনের মাধ্যমে নানা ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

তিনি আরো বলেন, এজন্য জনস্বার্থে এই ওষুধ নির্ভরতার বিরুদ্ধে একটি যুদ্ধ প্রয়োজন। তিনি এটাও বলে দেন, যুদ্ধ হবে ওষুধের ব্যবহার কিভাবে কমানো যায়, এ বিষয়ে সবাইকে সচেতন করে তোলা।

হলিস্টিক হেলথ কেয়ার সেন্টারের পরিচালক অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস এ অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বলেন, ডায়াবেটিস কোনো প্রাণঘাতী রোগ নয়। কিন্তু সব রোগের উপসর্গ হিসেবে কাজ করে। নিয়মতান্ত্রিক জীবনযাপনের মাধ্যমে ডায়াবেটিস আক্রান্ত এক জন রোগী শতভাগ সুস্থ থেকে দীর্ঘায়ু লাভ করতে পারেন। তিনি বলেন, ওষুধের ব্যবহার ছাড়া শুধুমাত্র ব্যায়াম, খাদ্য ব্যবস্থাপনার মাধ্যমে মাত্র ৭২ ঘণ্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনা সম্ভব।

ডা. গোবিন্দ চন্দ্র দাস আরো বলেন, হলিস্টিক হেলথ কেয়ার সেন্টারে এমন বেশকিছু রোগী আছেন, যারা দীর্ঘ দিন যাবত ওষুধ কিংবা ইনসুলিন ব্যবহার করেও ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারছিলেন না। এই সকল রোগীদের কিছু সুনির্দিষ্ট কৌশল ও প্রক্রিয়া শিখিয়ে দেয়ার পর তাদের ডায়াবেটিস এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে এসেছে। কৌশলটি সবার মধ্যে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান এই অধ্যাপক।

আরও পড়ুনঃ   বেসরকারি মেডিকেল কলেজে আসন বাড়ছে না

অনুষ্ঠানে উপস্থিত, বেসরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক মহীন্দ্র নাথ বলেন, দীর্ঘ ১০ বছর ধরে তিনি ডায়াবেটিস রোগে ভুগছেন। সে আগে প্রতিদিন ৫৬ ইউনিট করে ইনসুলিন নিতেন। বর্তমানে ইনসুলিন ও ওষুধ ছাড়াই ব্যায়াম ও খাদ্য ব্যবস্থাপনার মাধ্যমে সুস্থ আছেন।

ডায়াবেটিস রোগে আক্রান্ত ফরিদপুরের এক গৃহবধূ বলেন, তিনি আগে প্রতিদিন ১০০ ইউনিট করে ইনসুলিন নিতেন। এখন হলিস্টিক হেলথ কেয়ারের পরামর্শ পালন করে তিনি ইনসুলিন ছাড়াই সুস্থ আছেন।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) শুরু হওয়া ৩ দিন ব্যাপী এ অনুষ্ঠান শেষ শনিবার (২০ জানুয়ারি)। অনুষ্ঠানের উদ্বোধন করেন তথ্য সচিব নাসির উদ্দিন আহমেদ। এই অনুষ্ঠানে ড. আলমাসুর রহমান রোগীদের বিভিন্ন পরামর্শমূলক বক্তব্য দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

one + twelve =